সাত বছর পর গেইমিং কনসোল আনলো মাইক্রোসফট

পুরানো গেইমিং কনসোল উন্মোচনের দীর্ঘ সাত বছর পর নতুন এক্সবক্স বাজারে এনেছে মাইক্রোসফট। মহামারীতে গেইমিংয়ে গ্রাহকের খরচ বাড়ার প্রেক্ষিতে এই বাজারে দখল বাড়ানোর লক্ষ্যেই কনসোলটি উন্মোচন করেছে সফটওয়্যার জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2020, 01:06 PM
Updated : 10 Nov 2020, 01:06 PM

মঙ্গলবার নতুন গেইমিং কনসোলের দুইটি মডেল উন্মোচন করেছে মাইক্রোসফট। ৪৯৯.৯৯ মার্কিন ডলার মূল্যের এক্সবক্স সিরিজ এক্স মডেলটিকে “বিশ্বের সবচেয়ে শক্তিশালী কনসোল” হিসেবে বর্ণনা করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি। আর এক্সবক্স সিরিজ এস-এর বাজার মূল্য ২৯৯.৯৯ ডলার বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

মাইক্রোসফট কৌশলগতভাবে দুইটি মডেল উন্মোচন করলেও সিরিজ এক্স-এর চেয়ে কম শক্তিশালী, কম স্টোরেজ এবং ‘রেই ট্রেসিংয়ের’ মতো উন্নত প্রযুক্তির অভাবের কারণে ইতোমধ্যে সমালোচনার মুখেও পড়েছে এক্সবএক্স সিরিজ এস।

এবারই প্রথম বিশ্বজুড়ে একই দিনে গেইমিং কনসোলটি বাজারে এনেছে মাইক্রোসফট। অনেক বাজারে এক্সবক্স কনসোলটির জন্য সর্বোচ্চ প্রি-অর্ডার এসেছে বলে দাবি মাইক্রোসফটের।

প্রি-অর্ডারের প্রথম সরবরাহ দ্রুত ফুরিয়ে গেলেও শীঘ্রই নতুন সরবরাহ আসবে বলে জানিয়েছে মাইক্রোসফট।

বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্টের বিশ্লেষক মরিস ক্লায়েন বলেছেন, “কোভিডের কারণে চীনের উৎপাদন কারখানা বন্ধ থাকায় প্রথম ও দ্বিতীয় প্রান্তিকে সরবরাহ চেইনে কিছু জটিলতা ছিলো, কিন্তু এখন তা সাধারণভাবেই চলছে।”

সনির প্লেস্টেশনের আধিপত্য ভাঙতে মাইক্রোসফটের সবচেয়ে বড় অস্ত্র ‘এক্সবক্স গেইম পাস’। প্রতিষ্ঠানের এই নিবন্ধন সেবার আওতায় রয়েছে নতুনসহ একশ’র বেশি গেইম। মাইক্রোসফটের এই সেবা উন্মোচনের পর থেকে এটির গ্রাহক সংখ্যা দ্রুত বেড়ে দেড় কোটি ছাড়িয়েছে।