নতুন ওয়াচ, আইপ্যাড,  ফিটনেস সেবা, সাবস্ক্রিপশন দেখালো অ্যাপল

অ্যাপল প্রেমীদের জন্য চলে এসেছে অ্যাপলের নতুন ভার্চুয়াল ফিটনেস সেবা, একের ভেতরে সব সাবস্ক্রিপশনসহ নতুন অ্যাপল ওয়াচ, আইপ্যাড, এবং আইপ্যাড এয়ার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2020, 10:34 AM
Updated : 16 Sept 2020, 10:34 AM

এবারে পণ্য পরিকল্পনায় বাসা-থেকে-কাজ বিষয়টিকে মাথায় রেখেছে অ্যাপল। অনুমান করা যেতে পারে সেদিকেই যাবে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর পণ্যবিন্যাস।

সেপ্টেম্বরের ১৫ তারিখে এক ভার্চুয়াল আয়োজনের মধ্য দিয়ে পণ্য ও সেবাগুলো উন্মোচন করেছে অ্যাপল।

অ্যাপলের একের ভেতরে সব সাবস্ক্রিপশন সেবা ‘অ্যাপল ওয়ান’ এর জন্য প্রতি মাসে খরচ হবে ১৫ ডলার (একক ব্যক্তি অ্যাকাউন্ট) এবং ২০ ডলার (পরিবার অ্যাকাউন্ট)। পরিবার অ্যাকাউন্টে ব্যবহারকারীরা টেলিভিশন, গান, গেইমস সবই পাবেন। চাইলে খরচ আরও একটু বাড়িয়ে সংবাদও যোগ করে নেওয়া যাবে। সংবাদ যোগ করে নিলে মাসে ৩০ ডলার করে গুণতে হবে ব্যবহারকারীদের।

“আমি যতোটা ভেবেছিলাম, এটি তার চেয়েও বেশি দামি।” – অ্যাপল ওয়ান প্রসঙ্গে জানিয়েছেন গবেষণা প্রতিষ্ঠান ‘ক্রিয়েটিভ স্ট্র্যাটেজিসের’ ভোক্তা বাজার বুদ্ধিমত্তা বিভাগের প্রধান বিশ্লেষক বেন বাহারিন।

অনেক গ্রাহক আগে থেকেই প্রতিষ্ঠানটির ভিন্ন ভিন্ন কয়েকটি সেবার জন্য মাসে ১৫ ডলার করে গুণছেন, এবং তাদের কাছে সেবাটিকে “বুদ্ধিদীপ্ত না-ও” মনে হতে পারে বলে মন্তব্য করেছেন বাহারিন।

অ্যাপল ওয়ানের সমালোচনা করেছে অ্যাপল মিউজিকের শীর্ষ বাজার প্রতিদ্বন্দ্বী স্পটিফাইও। প্রতিষ্ঠানটি দাবি করেছে, অ্যাপল নিজস্ব মিউজিক সেবাকে সামনে নিয়ে আসার জন্য নিজেদের বাজার আধিপত্যের সুযোগ নিচ্ছে। অ্যাপলের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নে অ্যান্টিট্রাস্ট মামলায় লড়ছে স্পটিফাই।

স্পটিফাইয়ের বিবৃতির জবাবে অ্যাপল বলেছে, অ্যাপলের নতুন বান্ডলটি বিদ্যমান ব্যবহারকারীদেরকে লক্ষ্য করে নিয়ে আসা হয়েছে এবং “গ্রাহকরা অ্যাপলের প্রতিটি সেবার বিকল্প খুঁজতে এবং উপভোগ করতে পারবেন।”

অ্যাপল জানিয়েছে, মঙ্গলবার থেকেই নতুন ওয়াচ সিরিজ ও অষ্টম প্রজন্মের আইপ্যাড প্রি অর্ডার করতে পারবেন ব্যবহারকারীরা, শুক্রবার থেকেই প্রযুক্তিপণ্যগুলো পাওয়া যাবে।

‘নিউ নর্মাল’ উপযোগী ব্যায়ামের পসরা

অ্যাপল নিজেদের নতুন ফিটনেস সেবা ‘ফিটনেস প্লাস’ এর সঙ্গেও ব্যবহারকারীদের পরিচয় করিয়ে দিয়েছে। অ্যাপল ওয়াচের মাধ্যমেই সেবাটির সুবিধা ভোগ করা যাবে। ‘ভার্চুয়াল ওয়ার্কআউট’ এর জন্য মাসে দশ ডলার বা বছরে ৮০ ডলার গুণতে হবে ব্যবহারকারীদেরকে।

এ বছরের শেষ নাগাদ কার্যক্রম শুরু করবে ফিটনেস সেবাটি। অ্যাপল জানিয়েছে, তাদের ফিটনেস সেবার মাধ্যমে যে ব্যায়ামগুলো দেওয়া হবে, তার অধিকাংশের জন্যই কোনো উপকরণের প্রয়োজন পড়বে না, কিছু কিছু ব্যায়ামের জন্য ডাম্বেলের মতো অল্প কিছু উপাদানের প্রয়োজন পড়বে।

নিজেদের ফিটনেস সেবার মাধ্যমে পেলেটন ইন্টারঅ্যাকটিভের ইনকর্পোরেটের সঙ্গে বাজার প্রতিযোগিতায় নামছে অ্যাপল।

অ্যাপল জানিয়েছে, তাদের নতুন অ্যাপল ওয়াচ একদম নিখুঁতভাবে রক্তের অক্সিজেন পরিমাপ করতে পারবে, তবে এটির জন্য ব্যবহারকারীকে একদম স্থির হয়ে থাকতে হবে।

রয়টার্স মন্তব্য করেছে, এবারই প্রথমবারের মতো এমন কোনো অ্যাপল ওয়াচ এলো, যেটিকে আইফোনের সঙ্গে ‘ওয়ান-টু-ওয়ান’ পেয়ার করতে হবে না।

নতুন অ্যাপল ওয়াচের জন্য ফ্যামিলি সেটআপের ব্যবস্থা রেখেছে অ্যাপল।

অন্যদিকে, নতুন মডেলের আইপ্যাডে দ্রুতগতির চিপ যোগ করেছে মার্কিন টেক জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি। ডিভাইসটির দাম সাধারণ ভোক্তাদের জন্য ৩২৯ ডলার, আর শিক্ষার্থী ভোক্তাদের জন্য ২৯৯ ডলার ধরা হয়েছে।

এ ছাড়াও অ্যাপলের নতুন আইপ্যাড এয়ারের দাম পড়বে ৫৯৯ ডলার এবং দেখতে অনেকটা আইপ্যাড প্রো’র মতো হবে এটি। এতে থাকছে এ১৪ চিপ। অ্যাপল জানিয়েছে, পাঁচ ন্যানোমিটার চিপ নির্মাণ কৌশল এবারই প্রথমবারের মতো ব্যবহার করেছে তারা।

অনেকেই ধারণা করেছিলেন, নতুন আইফোনের দেখা মিলবে এবার। কিন্তু করোনাভাইরাস মহামারীর কারণে কয়েক সপ্তাহ পিছিয়ে গেছে নতুন আইফোনের উন্মোচন।

তবে, অ্যাপল বিনিয়োগকারীরা বিদ্যমান হার্ডওয়্যারের নতুন আপডেট ও সাবস্ক্রিপশন মূল্য প্রশ্নে হতাশ হয়েছেন বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

বিষয়টি সম্ভবত সামান্য হলেও প্রভাব ফেলেছে অ্যাপলের শেয়ার দরে, গতকাল ০.২ শতাংশ কমেছে অ্যাপল শেয়ার দর।