মানবাধিকার নীতি: তথ্য ও মতপ্রকাশের স্বাধীনতায় অ্যাপলের প্রতিশ্রুতি

প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে নিজেদের মানবাধিকার নীতিমালা প্রকাশ করেছে অ্যাপল। এ নিয়ে প্রকাশিত এক নথিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, তথ্য ও মতপ্রকাশের স্বাধীনতার ব্যাপারে তারা প্রতিশ্রুতিবদ্ধ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2020, 05:18 PM
Updated : 4 Sept 2020, 05:18 PM

কিছুদিন আগে শেয়ারধারীদের প্রবল চাপের মুখে পড়েছিল প্রযুক্তি জায়ান্ট খ্যাত মার্কিন এ প্রতিষ্ঠানটি। তার পরপরই এরকম ঘোষণা এলো তাদের কাছ থেকে।

মূলত চীনের অ্যাপ স্টোর থেকে ভার্চুয়াল নেটওয়ার্ক অ্যাপ সরিয়ে শেয়ারধারীদের তোপের মুখে পড়েছিল অ্যাপল।  ফেব্রুয়ারিতে অ্যাপলের বার্ষিক সাধারণ সভায় এক শেয়ারধারী প্রস্তাব রেখেছিলেন, অ্যাপলকে জনসম্মুখে  "মত প্রকাশের স্বাধীনতাকে মানবাধিকার হিসেবে সম্মান দিতে হবে”।

শেয়ারধারীর ওই প্রস্তাবের পর ৪০.৬ শতাংশ ভোট পেয়ে হেরেছিল অ্যাপল। বার্তা সংস্থা রয়টার্স বলছে, ওই ঘটনার প্রেক্ষিতেই এসেছে অ্যাপলের এই ঘোষণা।

বিশেষজ্ঞদের ধারণা, প্রাতিষ্ঠানিক পদক্ষেপের জন্য ভোটে হেরে যাওয়াটাই যথেষ্ট ছিলো।

মানবাধিকার নীতিমালা সম্পর্কিত ওই নথিতে অ্যাপল বলেছে, "আমরা এমন একটি উন্মুক্ত সমাজের সমালোচনামূলক গুরুত্বে বিশ্বাস করি, যেখানে তথ্যের প্রবাহ স্বাধীন। আমরা এ বিষয়ে নিশ্চিত যে উন্মুক্ততা প্রচারের সবচেয়ে ভালো উপায় হলো কোনো কিছুতে অন্তর্ভুক্ত থাকা, এমনকি আমরা যদি দেশের আইনের সঙ্গে দ্বিমত পোষণ করি, তখনও।।”

অ্যাপল আরও জানিয়েছে, জাতিসংঘের ব্যবসা ও মানবাধিকার বিষয়ক নির্দেশনার ভিত্তিতেই তৈরি করা হয়েছে ওই নীতিমালা।