অ্যান্টিট্রাস্ট: কোরিয়ায় ক্ষুদ্র ব্যবসায় সমর্থনের প্রস্তাব অ্যাপলের

চলমান অ্যান্টিট্রাস্ট তদন্তের ইতি টানতে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার প্রস্তাব দিয়েছে অ্যাপলের দক্ষিণ কোরিয়ান ইউনিট। ক্ষুদ্র ব্যবসার প্রোগামারদের সমর্থনে ১০ হাজার কোটি ওন (আট কোটি ৪০ লাখ মার্কিন ডলার) দেওয়ারও প্রস্তাব রেখেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2020, 01:50 PM
Updated : 24 August 2020, 01:50 PM

দেশটির বাজারে প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে বিজ্ঞাপন এবং ওয়ারেন্টি সেবার জন্য অর্থ দিতে বাধ্য করছিলো অ্যাপল, প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমন অভিযোগ নিয়ে তদন্ত চালাচ্ছে কোরিয়া ফেয়ার ট্রেড কমিশন (কেএফটিসি)।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, প্রস্তাবের অংশ হিসেবে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ‘অন্যায্য শর্তগুলো ঠিক করতে’ রাজি হয়েছে অ্যাপল।

উদাহরণ হিসেবে কেএফটিসি বলেছে, বিজ্ঞাপনের খরচ কীভাবে ভাগ করা যায়, সে বিষয়ে টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা করবে অ্যাপল, এতে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর বোঝা কমবে।

১০ হাজার কোটি ওনের মধ্যে চার হাজার কোটি ওন অ্যাপল দেবে কোরিয়ার ক্ষদ্র উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর জন্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্রের সমর্থনে। আড়াই হাজার কোটি ওন খরচ করবে ডেভেলপারদের শিক্ষার জন্য একটি অ্যাকাডেমি প্রতিষ্ঠায় এবং আড়াই হাজার ওন খরচ হবে গ্রাহককে ওয়ারেন্টিতে মূল্যছাড় এবং অন্যান্য সুবিধা দিতে।

জনগণের মতামত নিয়ে অ্যাপলের প্রস্তাব যদি যৌক্তিক মনে হয় তবে প্রতিষ্ঠানটি অবৈধ কিছু করেছে কি না, তা বের না করেই তদন্তের ইতি টানবে কেএফটিসি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক