নিজ ইতিহাসে সবচয়ে বড় তহবিল সংগ্রহ করলো স্পেসএক্স

বিলিয়নেয়ার ইলন মাস্কের স্পেসএক্স নতুন বিনিয়োগ সংগ্রহ অভিযানে মোট ১৯০ কোটি ডলার সংগ্রহ করতে পেরেছে। মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জের নথি সূত্রে মিলেছে এ তথ্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2020, 02:07 PM
Updated : 19 August 2020, 02:07 PM

বেসরকারি পুঁজিবাজারে বিনিয়োগ, গবেষণা এবং প্রযুক্তিবিষয়ক তথ্যদাতা সংস্থা পিচবুকের হিসেব অনুসারে এটি এখন পর্যন্ত স্পেসএক্সর সবচয়ে বড় তহবিল সংগ্রহের ঘটনা বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

স্পেসএক্সর তহবিল সংগ্রহ নিয়ে গেল সপ্তাহেই জানিয়েছিল ব্লুমবার্গ নিউজ। প্রতিষ্ঠানটির মতে, সাম্প্রতিক লেনদেন সম্পন্ন হওয়ার পর ব্যক্তিমালিকানাধীন এই মহাকাশ সংস্থার মূল্য হবে ৪৬ বিলিয়ন ডলার। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট লোকদের বরাতে তথ্যটি নিশ্চিত করেছে ব্লুমবার্গ।

২০২০ সালের মধ্যে বাণিজ্যিকভাবে স্যাটেলাইটের মাধ্যেমে ব্রডব্যান্ড ইন্টারনেট সরবরাহের লক্ষ্যে স্টারলিংক প্রকল্পের জন্য এই তহবিল তুলেছে স্পেসএক্স। প্রতিষ্ঠানটি মঙ্গলবারই একাদশ ব্যাচের স্যাটেলাইটগুলো চালু করেছে এবং এখন পর্যন্ত কক্ষপথে ৬০০টিরও বেশি উপগ্রহ পরিচালনা করছে।

স্পেসএক্সের ক্রু ড্রাগন ক্যাপসুলটি অক্টোবরের শেষের দিকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে রুটিন ক্রু মিশন শুরু করার পরিকল্পনা নিয়ে আগস্টের শুরুতে নাসার জন্য নভোচারী বহন করার প্রথম দুই মাসের মিশন শেষ করেছে।