করোনাভাইরাস: তিন মাসে ৭০ লাখ পোস্ট সরিয়েছে ফেইসবুক

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে প্ল্যাটফর্ম থেকে করোনাভাইরাস নিয়ে ভুয়া তথ্য ছড়ানো ৭০ লাখ পোস্ট সরানোর কথা মঙ্গলবার জানিয়েছে ফেইসবুক। ভুয়া প্রতিরোধমূলক ব্যবস্থা এবং ভুয়া চিকিৎসাবিষয়ক পোস্ট রয়েছে এর মধ্যে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2020, 08:27 AM
Updated : 12 August 2020, 08:27 AM

প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স বলছে, ষষ্ঠ কমিউনিটি স্ট্যান্ডার্ডস এনফোর্সমেন্ট রিপোর্টের অংশ হিসেবে এই ডেটা প্রকাশ করেছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্ল্যাটফর্মে কনটেন্ট পর্যালোচনায় পদক্ষেপের ঘাটতির কারণে সমালোচনার মুখে বাড়তি নীতিমালা যোগ করে ২০১৮ সালে এই কমিউনিটি স্ট্যান্ডার্ডস এনফোর্সমেন্ট রিপোর্ট চালু করে ফেইসবুক।

সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি বলছে, এই প্রতিবেদনে ব্যবহৃত  মেট্রিকগুলো যাচাই করতে চলতি সপ্তাহে বিশেষজ্ঞদের কাছ থেকে প্রস্তাবনা চাইবে তারা। বিদ্বেষমূলক পোস্ট প্রচারের কারণে বিজ্ঞাপন বয়কটের মুখে এই নীরিক্ষণের ঘোষণা দিয়েছিলো প্রতিষ্ঠানটি।

বছরের দ্বিতীয় প্রান্তিকে বিদ্বেষমূলক দুই কোটি ২৫ লাখ পোস্ট সরিয়েছে ফেইসবুক। যা প্রথম প্রান্তিকের ৯৬ লাখ পোস্টের চেয়ে অনেক বেশি। শনাক্তকারী প্রযুক্তিতে উন্নতির কারণেই এমনটা সম্ভব হয়েছে বলে দাবি প্রতিষ্ঠানটির।

পাশাপাশি দ্বিতীয় প্রান্তিকে সন্ত্রাসী সংগঠনের সঙ্গে জড়িত ৮৭ লাখ পোস্ট সরিয়েছে ফেইসবুক। প্রথম প্রান্তিকে এই সংখ্যা ছিলো ৬৩ লাখ।

ফেইসবুক বলছে, কোভিড-১৯ মহামারীর কারণে কার্যালয়ে কম পর্যবেক্ষক উপস্থিত থাকায় কনটেন্ট পর্যালোচনায় স্বয়ংক্রিয় প্রযুক্তির ওপরই বেশি নির্ভরশীল ছিলো তারা।