নিজেদের অ্যান্ড্রয়েড অ্যাপের ত্রুটি সারালো টুইটার

সম্প্রতি নিজেদের অ্যান্ড্রয়েড অ্যাপের এক নিরাপত্তা ত্রুটি সারিয়েছে টুইটার। ওই ত্রুটির সাহায্যে হ্যাকাররা চাইলেই হাতিয়ে নিতে পারতেন ব্যবহারকারীদের মেসেজের মতো ব্যক্তিগত তথ্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2020, 08:52 AM
Updated : 6 August 2020, 08:52 AM

মাইক্রোব্লগিং সাইটটি বলছে, এ ত্রুটির ব্যাপারে আগে জানতো না তারা। রয়টার্স এক প্রতিবেদনে বলছে, নিরাপত্তা ত্রুটিটির ‍সুযোগ কোনো হ্যাকার নিয়েছে কি না তাও জানা নেই টুইটারের।  কোনো ডেটা যাতে খোয়া না যায়, সেজন্য নিজেদের অ্যান্ড্রয়েড অ্যাপ আপডেট করেছে প্রতিষ্ঠানটি।

একে লুকিয়ে থাকা নিরাপত্তা ত্রুটি হিসেবেই দেখছে প্রতিষ্ঠানটি, কোনো হ্যাকিং বা অনুপ্রেবশের ঘটনা নয়। এমনকি সাম্প্রতিক কোনো দূর্ঘটনার সঙ্গে এর সংশ্লিষ্টতা নেই বলেও জানিয়েছে টুইটার।       

জুলাইয়ের ১৫ তারিখ বেশ কয়েকজন খ্যাতনামা ব্যক্তির টুইটার অ্যাকাউন্ট নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছিল হ্যাকাররা। পরে ওই অ্যাকাউন্টগুলো থেকে চালানো হয়েছিল ক্রিপ্টোকারেন্সি স্ক্যাম।

ওই হ্যাকিংয়ের কবলে পড়েছিল মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, শতকোটিপতি ইলন মাস্ক, জনহিতৈষী বিল গেটস, রিয়েলিটি টিভি তারকা কিম কার্দাশিয়ান, র‌্যাপার কনিয়ে ওয়েস্টের মতো তারকার টুইটার অ্যাকাউন্ট।

ওই স্ক্যামে এক লাখেরও বেশি ক্রিপ্টোকারেন্সি হাতিয়ে নিতে পেরেছে হ্যাকাররা।

মূল হামলায় যুক্তরাষ্ট্রের মাইক্রোব্লগিং সাইটটির মোট ১৩০টি অ্যাকাউন্ট হ্যাকারের হাতে চলে গিয়েছিল, টুইট করা হয়েছিল ৪৫টি থেকে, ইনবক্স ঘাঁটানো হয়েছিল ৩৬টির, এবং ডেটা নামানো হয়েছিল সাতটি থেকে।

পরে জানা গেছে,  ‘অ্যাকাউন্ট সাপোর্ট টুলসে’ প্রবেশাধিকার রয়েছে এমন কিছু কর্মীকে লক্ষ্য করে প্রথমে ফিশিং আক্রমণ চালানো  হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক