চীনে প্রায় ত্রিশ হাজার অ্যাপ সরালো অ্যাপল

নিজেদের চীনা অ্যাপ স্টোর থেকে ২৯ হাজার আটশ’ অ্যাপ সরিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। সরিয়ে দেওয়া অ্যাপের মধ্যে রয়েছে ২৬ হাজারেরও বেশি গেইমস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2020, 04:03 PM
Updated : 2 August 2020, 04:03 PM

সম্প্রতি এ ব্যাপারে জানিয়েছে গবেষণা সংস্থা কিমাই। রয়টার্স এক প্রতিবেদনে উল্লেখ করেছে, চীনা কর্তৃপক্ষ অনুমোদন দেয়নি এমন অ্যাপ মুছে দেওয়ার অংশ হিসেবেই সরিয়ে দেওয়া হয়েছে ওই অ্যাপগুলো।

এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি অ্যাপল।

বছরের শুরুতে গেইম প্রকাশকদেরকে জুনের-শেষ পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিল মার্কিন এ প্রতিষ্ঠানটি। বেঁধে দেওয়া সময়ের মধ্যে গেইম প্রকাশকদের ‘ইন-অ্যাপ পারচেস’ সুবিধার জন্য চীনা সরকারের কাছ থেকে প্রয়োজনীয় লাইসেন্স নিতে বলেছিল অ্যাপল।

চীনের অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর অনেক আগে থেকেই কড়াভাবে এ নিয়ম মেনে আসছে। হুট করে অ্যাপল কেন এতোদিন পর এ বছরে এসে ‘ইন-অ্যাপ পারচেস’-এর নিয়ে কড়াকড়ি শুরু করলো, তা ঠিক পরিষ্কার নয়।

গবেষণা প্রতিষ্ঠান সেনসর টাওয়ারের দেওয়া তথ্য অনুসারে, জুলাইয়ের প্রথম সপ্তাহে নিজেদের চীনা অ্যাপ স্টোর থেকে আড়াই হাজারেরও বেশি গেইম টাইটেল মুছে দিয়েছে স্মার্টফোন নির্মাতা এ প্রতিষ্ঠানটি।

গেইমিং শিল্পের উপর বরাবরই কঠোর নীতিমালা দিয়ে আসছে চীন। শিল্পের সঙ্গে জড়িতরা জানিয়েছেন, চীনা সরকারের কাছ থেকে ইন-অ্যাপ পারচেস অনুমোদন নেওয়ার প্রক্রিয়া দীর্ঘ এবং জটিল। এতে বড় গেইম ডেভেলপার ছাড়া আর সবাই ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

“ব্যবসায়িক লাইসেন্স নেওয়ার জটিলতার কারণে সব ছোট এবং মাঝারি আকারের ডেভেলপারের আয়ে সবচেয়ে বেশি প্রভাব ফেলবে এটি, চীনের পুরো আইওএস গেইমিং শিল্পের জন্য-ও এটি দুঃখজনক।” - বলেছেন অ্যাপইনচায়নার ব্যবস্থাপনা পরিচালক টড কানস।

উল্লেখ্য, অ্যাপইনচায়না প্রতিষ্ঠানটি বিদেশী অ্যাপ ডেভেলপারদেরকে চীনে অ্যাপ বিতরণে সহায়তা করে।    

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক