ভার্চুয়াল দর্শকের সামনে খেলবেন এনবিএ খেলোয়াড়রা

করোনাভাইরাস পরিস্থিতিতে সব খেলার ময়দানই দর্শক শূন্য। কিন্তু সে শূন্যতা পূরণে এবার জোট বাঁধছে মাইক্রোসফট এবং মার্কিন ক্রীড়া সংস্থা ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন (এনবিএ)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2020, 09:34 AM
Updated : 25 July 2020, 09:34 AM

দর্শকরা যাতে ভার্চুয়াল প্রক্রিয়ায় মাঠে উপস্থিত থেকে খেলা উপভোগ করতে পারেন, সে ব্যবস্থা করবে মাইক্রোসফট। জুলাইয়ের ৩০ তারিখ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরলান্ডোতে এভাবে তিনশ’রও বেশি বাস্কেটবল অনুরাগী উপস্থিত থাকবেন বলে উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে।

শুক্রবার নিজেদের জোট বাঁধার খবর জানিয়েছে মাইক্রোসফট কর্পোরেশন এবং এনবিএ। খেলায় দর্শকদের উপস্থিত রাখতে বড় আকারের পর্দা এবং মাইক্রোসফটের টিমস অ্যাপ ব্যবহার করা হবে। বাস্কেটবল অনুরাগীরা মাইক্রোসফটের টিমস অ্যাপের মাধ্যমে লগ ইন করবেন এবং টুগেদার মোডের মাধ্যমে একসঙ্গে খেলা দেখবেন।

এনবিএ কর্মকর্তারা শুক্রবার জানিয়েছেন, ১৭ ফুট লম্বা এলইডি পর্দায় খেলা প্রচারের পন্থাটি নতুন করে সাজাচ্ছেন তারা। অনুরাগীরা কোর্টের পাশে বসে যেভাবে দেখতে পেতেন, ঠিক সেভাবেই ক্যামেরা ধরা হবে খেলোয়াড়ের দিকে। তবে প্রথমবার কোনো ঝুঁকি নিতে রাজি নয় এনবিএ। তাই অধিকাংশ ক্যামেরা ‘রোবোটিক’ হবে।

এ প্রসঙ্গে এনবিএ’র পরবর্তী-প্রজন্মের টেলিকাস্ট প্রধান সারা জাকার্ট বলেছেন, “প্রথমবার কোর্টের পাশে আমাদের অধিকাংশ ক্যামেরা রোবোটিক হবে”।

খেলোয়াড় ইউটাহ জ্যাজ করোনাভাইরাস আক্রান্ত হওয়ার পর নিজেদের মৌসুম মার্চে বাতিল করেছিল এনবিএ। ওয়াল্ট ডিজনি রিসোর্টে লিগ পুনরায় শুরু করার পরিকল্পনা করেছে সংগঠনটি। সংক্রমণ এড়াতে ও সতর্ক থাকতে ওখানে খেলোয়াড়, কর্মী এবং গণমাধ্যম কর্মীদেরকে পরীক্ষা এবং কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থাও করেছে এই ক্রীড়া সংগঠন।

এনবিএ কর্মকর্তারা জানিয়েছেন, ভার্চুয়াল অনুরাগীদের অডিও মাঠে শোনানো এবং প্রচারের ব্যবস্থাও থাকবে। ভার্চুয়াল আসন সংখ্যা ৩২০ জনে সীমাবদ্ধ থাকবে। ভেন্যু ও পর্দার আকারের উপর নির্ভর করে ঠিক করা হয়েছে সংখ্যাটি। কারা খেলা দেখবে তা হোম টিম নির্বাচন করে দেবে। রয়টার্স জানিয়েছে, হোম টিম এই নির্বাচন নিয়েই এখন ব্যস্ত।