করোনাভাইরাস: দক্ষিণ কোরিয়ায় ‘ড্রোন লাইট শো’

করোনাভাইরাস মোকাবেলায় সফল দেশগুলোর একটি দক্ষিণ কোরিয়া। জনস্বাস্থ্য রক্ষার এই যুদ্ধে সম্মুখভাগের কর্মীদের ধন্যবাদ জানাতে এবং নাগরিকদেরকে সুরক্ষা ব্যবস্থাগুলো মনে করিয়ে দিতে এবার ব্যতিক্রমধর্মী ড্রোন লাইট শো’র আয়োজন করেছে দেশটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2020, 02:28 PM
Updated : 8 July 2020, 09:05 AM
দেশটিতে দ্বিতীয় দফায় করোনাভাইরাস আবারও সক্রিয় হতে পার বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। নাগরিকদেরকে সতর্ক করতেই রাজধানী সিউলের হান নদীর ওপর শুক্রবার ১০ মিনিটের এই ড্রোন লাইট শো’র আয়োজন করেছে দেশটি।
তিনশ’ ড্রোনের মাধ্যমে এই লাইট শো’র আয়োজন করেছে দক্ষিণ কোরিয়ার ভূমি, অবকাঠামো ও পরিবহন মন্ত্রণালয়। সম্মুখভাগের স্বাস্থ্য কর্মীদেরকে ধন্যবাদ দিতেই ব্যতিক্রমী এই আয়োজন বলে জানিয়েছে দেশটি -- খবর প্রযুক্তি সাইট ভার্জের।
লাইট শো শুরু হয় নাগরিকদেরকে মাস্ক পরা, হাত ধোয়া এবং সামাজিক দূরত্ব মেনে চলার বিষয়গুলো স্মরণ করিয়ে দেওয়ার মাধ্যমে। এরপরই ডাক্তার, সেবিকা এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীদেরকে সম্মান জানিয়ে বার্তা দেখিয়েছেন আয়োজকরা।
জনগণের মনোবল বাড়াতে দক্ষিণ কোরিয়ার একটি ব্যতিক্রমী পদক্ষেপ এই ড্রোন লাইট শো। তবে, অনেক প্রতিবেদন বলছে করোনাভাইরাস প্রতিরোধে কয়েকটি দিকে জটিলতায় পড়েছে দক্ষিণ কোরিয়ার নাগরিকরা। যেমন, দেশটির রাজধানীতে মাস্ক পরা-- বিশেষভাবে গ্রীষ্মকালে।

মাস্ক পরার বিষয়টি মার্কিন যুক্তরাষ্ট্রের মতো এখনও নীতিমালার আওতায় আনেনি দক্ষিণ কোরিয়া। এইমধ্যে দেশটিতে মাস্ক পরা নিয়ে প্রায় ৮৪০টি হাতাহাতির ঘটনা রেকর্ড করেছে পুলিশ। বেশিরভাগ লড়াইয়ের সূত্রপাত গণপরিবহনে কারও মাস্ক না পরাকে কেন্দ্র করে।