হুয়াওয়েকে ‘পুরোপুরি’ নিষিদ্ধ করবে না ফ্রান্স

ফ্রান্সের সাইবার নিরাপত্তা সংস্থা এএনএসএসআই-এর প্রধান জানিয়েছেন, ফরাসী ৫জি টেলিকম নেটওয়ার্কে হুয়াওয়ে যন্ত্রাংশ ব্যবহারে পুরোপুরি নিষেধাজ্ঞা দেওয়া হবে না।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2020, 02:26 PM
Updated : 6 July 2020, 02:26 PM

তবে, চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের যন্ত্রাংশ নতুন করে ব্যবহারে ফরাসী টেলিকম প্রতিষ্ঠানগুলোকে উদ্বুদ্ধ করছে সাইবার নিরাপত্তা সংস্থাটি। এ প্রসঙ্গে এএনএসএসআই প্রধান গিওম পুপা বলেছেন, “আমি বলতে পারি যে পুরোপুরি নিষিদ্ধ হবে না। তবে, যে অপারেটররা এখনও হুয়াওয়ে ব্যবহার করছেন না, তাদেরকে নতুন করে ব্যবহার করতে মানা করছি”। -- খবর রয়টার্সের।

মার্কিন সরকার বেশ আগেই নিরাপত্তা প্রশ্ন হুয়াওয়েকে নিজ দেশে নিষিদ্ধ করেছে। অন্যান্য রাষ্ট্রকেও অনুরোধ জানিয়েছে হুয়াওয়েকে বাদ দেওয়ার জন্য।   

মার্চ মাসেই খবর রটেছিল, ফ্রান্স হুয়াওয়েকে নিষিদ্ধ করবে না, আবার নিজেদের মূল মোবাইল নেটওয়ার্কেও জায়গা দেবে না। আখেরে সে খবরই সত্যি হতে চলেছে। “যারা বর্তমানে হুয়াওয়ে ব্যবহার করছে, আমরা তাদের ভিন্ন ভিন্ন মেয়াদে অনুমোদন দেবো যা তিন থেকে আট বছরের মধ্যে হবে”। - বলেছেন গিওম পুপা।

পুপা আরও জানিয়েছেন, যেসব অপারেটরের কাছে হুয়াওয়ে যন্ত্রাংশ ব্যবহারে অনুমোদন পৌঁছায়নি, তাদেরকে আগামী সপ্তাহ থেকে ধরে নিতে হবে যে তাদের আবেদন প্রত্যাখ্যাত হয়েছে।

গিওম পুপা আরও জানান, এ ধরনের সিদ্ধান্তের পেছনে মূল উদ্দেশ্য ফ্রান্সের স্বাধীনতা রক্ষা, চীনের প্রতি শত্রুতা করার জন্য এটি করা হয়নি।