মেঝের জীবাণুনাশক স্বয়ংক্রিয় রোবট বানালো এমআইটি

মাত্র ৩০ মিনিটে গুদামঘরের চার হাজার বর্গফুট মেঝে জীবাণুমুক্ত করে ফেলতে পারবে এমন রোবট তৈরি করেছে এমআইটি। রোবটটি ‘কাস্টম ইউভি-সি’ আলোর মাধ্যমে জীবাণুনাশের কাজ করে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2020, 11:24 AM
Updated : 4 July 2020, 11:24 AM

রোবটটি তৈরিতে আভা রোবোটিক্স ও গ্রেটার বস্টন ফুড ব্যাংক-এর সঙ্গে কাজ করেছে এমআইটি’র ‘কম্পিউটার সায়েন্স অ্যান্ড আর্টিফিশিয়িাল ইন্টিলিজেন্স ল্যাবরেটরি’ (সিএসএআইএল)। -- খবর সিএনএন-এর।

রোবট প্রকল্পের কাজ শুরু হয় এপ্রিলের শুরুর দিকে। গবেষকদের একজন জানিয়েছেন, সরাসরি কোভিড-১৯ মহামারীর প্রতিক্রিয়াতেই রোবট তৈরির কাজে হাত দিয়েছিলেন তারা। ফলাফল ভালো আসায় গবেষকরা মনে করছেন, ভবিষ্যতে এ ধরনের স্বয়ংক্রিয় ইউভি জীবাণুনাশক সুপারমার্কেট, কারখানা এবং রেস্তোরাঁর মতো পরিবেশেও ব্যবহার করা যাবে।

মূলত কোভিড-১৯ বাতাসের মাধ্যমে ছড়ায় এবং কয়েক দিন পর্যন্ত কোনো পৃষ্ঠে থাকতে পারে। এখনও এর কোনো প্রতিষেধকের আবিষ্কার সম্ভব হয়নি। ফলে কতদিন বিশ্বকে মহামারীর কবলে থাকতে হবে, তা অনিশ্চিত। এরকম একটি পরিস্থিতিতে স্কুল, সুপারমার্কেট, কারখানার মতো একাধিক স্থানে কার্যকরী জীবাণুনাশকের প্রয়োজন দেখা দিয়েছে।

এ কাজটি সহজ করে দিতে পারে স্বয়ংক্রিয় রোবটের ব্যবহার। সাম্প্রতিক ইউভি-সি রোবটে গবেষকরা মূলত আভা রোবোটিক্সের তৈরি মোবাইল রোবটের ভিত্তি ব্যবহার করেছেন এবং কাস্টম ইউভি-সি আলো দিয়ে সে রোবটটিকে বদলে নিয়েছেন।

গবেষকরা জানিয়েছেন, পৃষ্ঠ থেকে ভাইরাস ও ব্যাকটেরিয়া নির্মূলে ইউভি-সি আলো কার্যকরী বলে প্রমাণিত হয়েছে।

ইচ্ছে করেই রোবটটিকে স্বয়ংক্রিয় হিসেবে তৈরি করা হয়েছে। এতে করে সরাসরি রোবটের কাছে যাওয়া বা এটিকে তত্ত্বাবধান করার প্রয়োজন পড়বে না।