করোনাভাইরাস: মাস্ক নীতিমালার সময় বাড়ালো উবার

চালক এবং যাত্রীর জন্য মাস্ক ব্যবহারের নীতিমালার সময়সীমা বাড়িয়েছে রাইড হেইলিং সেবাদাতা প্রতিষ্ঠান উবার। গ্রাহককে নীতিমালা বিষয়ে জানাতে নতুন ভিডিও প্রচারণাও শুরু করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2020, 01:55 PM
Updated : 2 July 2020, 01:55 PM

চলতি বছর মে মাসে চালক এবং যাত্রীদের জন্য মাস্ক ব্যবহারের নীতিমালা চালু করেছে উবার। জুন মাসেই ওই নীতিমালার প্রয়োগ সমাপ্তির কথা থাকলেও বুধবার এর পরিধি আরেক দফা বাড়িয়েছে প্রতিষ্ঠানটি-- খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বিবৃতিতে উবার বলছে, “‘নো মাস্ক, নো রাইড’ নীতিমালার পরিধি বাড়ানোই এই মূহুর্তে সঠিক সিদ্ধান্ত হবে। উবার ব্যবহারকারী সবাইকে আমরা একটি বার্তা দিতে চাই, একে অপরকে নিরাপদ রাখতে আমাদের সকলের ভূমিকা রাখা প্রয়োজন।”

উবার মুখপাত্র বলেন, নীতিমালার প্রয়োগ শেষ হওয়ার নির্দিষ্ট কোনো তারিখ ঠিক না করার বিষয়টি ইচ্ছাকৃত। কারণ, প্রতিষ্ঠান বর্তমান পরিস্থিতি এবং করোনাভাইরাসের বিস্তারের বিষয়টি পর্যবেক্ষণ করে যাচ্ছে।

প্রচারণার জন্য তৈরি করা উবারের নতুন ভিডিওতে দেখা গেছে প্রতিষ্ঠানের চালক এবং খাবার সরবরাহকারীরা বলছেন, লকডাউনের সময়ে গুরুত্বপূর্ণ এই সেবাটি চালু রাখার জন্য মাস্ক পরার বিষয়টিই হতে পারে তাদেরকে ধন্যবাদ জানানোর একটি উপায়।

মে মাসেই মাস্ক পরার নীতিমালা কার্যকর করেছে উবার। মাস্ক পরার বিষয়টি নিশ্চিত করতে কাজ শুরুর আগে একটি সেলফি তুলতে হতো কর্মীদেরকে। এখন যাত্রীদের জন্য একই ব্যবস্থা চালুর চিন্তাভাবনা চলছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের এক নির্বাহী।

এখন পর্যন্ত যাত্রীদের জন্য এই ফিচারটি চালু না হলেও প্রতিষ্ঠানের মুখপাত্র জানিয়েছেন, বিষয়টি নিয়ে এখনও কাজ করছে উবার।

প্রতিষ্ঠানটির দাবি, ১৮ মে থেকে এই সেলফি ফিচারের মাধ্যমে চালক এবং সরবরাহ কর্মীদের প্রায় পাঁচ কোটি মাস্ক শনাক্ত হয়েছে এবং ১০ কোটির বেশি রাইড সম্পন্ন হয়েছে।