এবার ফেইসবুক বিজ্ঞাপন বয়কটে পেপসিকো, স্টারবাকস

ফেইসবুকে বিজ্ঞাপন দেবে না পেপসিকো ইনকর্পোরেট। অন্যান্য বড় প্রতিষ্ঠানের সঙ্গে ফেইসবুক বিজ্ঞাপন বয়কটে শামিল হচ্ছে প্রতিষ্ঠানটি। এদিকে, কোনো সামাজিক মাধ্যমেই বিজ্ঞাপন না দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে কফি চেইন স্টারবারকস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2020, 09:18 AM
Updated : 29 June 2020, 09:18 AM

পেপসিকো’র শামিল হওয়ার খবর সম্পর্কে প্রথমে জানিয়েছে ফক্স বিজনেস নেটওয়ার্ক। রোববার সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে ফক্স বিজনেস নেটওয়ার্কের প্রতিবেদন বলে, জুলাই এবং অগাস্টে ফেইসবুকে বিজ্ঞাপন দেওয়া থেকে বিরত থাকবে পেপসিকো। -- খবর রয়টার্সের।

এদিকে, কফি চেইন স্টারবাকস-এর প্রতিনিধি জানিয়েছেন, সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন দেওয়া “স্থগিত” রাখছে তারা। তবে, গুগল মালিকানাধীন ইউটিউবে তাদের বিজ্ঞাপন চলবে। -- খবর বিবিসি’র।

ফেইসবুকে পেপসিকো’র বিজ্ঞাপন বন্ধের ব্যাপারটিকে “বৈশ্বিক বয়কট” আখ্যা দিয়েছেন সংশ্লিষ্ট সূত্ররা। এ বিষয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি পেপসিকো।    

অন্যদিকে, বিদ্বেষমূলক বক্তব্যের জন্য বিজ্ঞাপন স্থগিত রাখা সিদ্ধান্ত জানিয়ে স্টারবাকস এক বিবৃতিতে বলেছে, “আমরা কমিউনিটিকে একত্রিকরণে বিশ্বাস করি, সামনাসামনি এবং অনলাইনে উভয়ভাবেই”।

ব্র্যান্ডটি বলছে, “বিদ্বেষমূলক বক্তব্য ছড়িয়ে পড়া ঠেকাতে আভ্যন্তরীনভাবে গণমাধ্যম অংশীদার ও নাগরিক অধিকার সংস্থার সঙ্গে আলোচনা হবে”। বিজ্ঞাপন বা ‘পেইড প্রমোশন’ থামালেও সামাজিক মাধ্যমে সাধারণ পোস্ট অব্যাহত রাখবে স্টারবাকস।

ছয়টি সংস্থার এক গ্রুপ জুলাই মাসে বিজ্ঞাপন দাতাদের সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন দেওয়া থেকে বিরতির আহবান জানায়। ওই ছয় গ্রুপের মধ্যে অ্যান্টিডিফেমেশন লিগ, ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অফ কালারড পিপল, স্লিপিং জায়ান্টস এবং কালার অফ চেঞ্জের মতো সংস্থা রয়েছে। ওই আহবানে সাড়া দিয়ে বিজ্ঞাপন বয়কটে এরই মধ্যে শামিল হয়েছে, ভেরাইজন কমিউনিকেশনস, ইউনিলিভার, কোকা-কোলা, বেন অ্যান্ড জেরি, হার্শিজ-এর মতো খ্যাতনামা প্রতিষ্ঠান।

পরে শুক্রবার লাইভস্ট্রিমে এসে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ ক্ষতিকর পোস্টে লেবেল সাঁটানোর আশ্বাস দেন। কিন্তু এতে আশ্বস্ত হননি ক্যাম্পেইনের আয়োজকরা। ফেইসবুকের উপর আরও চাপ সৃষ্টি করতে নিজেদের ক্যাম্পেইনেকে ‘বৈশ্বিক’ পর্যায়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছেন তারা।

এরই মধ্যে বিষয়টি প্রভাব ফেলেছে ফেইসবুকের শেয়ারদরে ও জাকারবার্গের সম্পদে। ফেইসবুকের শেয়ার গত তিন মাসের মধ্যে সর্বোচ্চ ৮.৩ শতাংশ কমে জাকারবার্গের সম্পদ থেকে গায়েব হয়ে গেছে সাতশ’ কোটি ডলার, আর ফেইসবুকের বাজার মূল্য কমেছে পাঁচ হাজার ছয়শ; কোটি ডলার।