মাসে ২,৪০০ কোটি বার গ্রাহককে সংবাদ সাইটে পাঠায় গুগল

গুগল দাবি করেছে, মাসে প্রায় দুই হাজার চারশ’ কোটি বার ব্যবহারকারীকে সংবাদ সাইটের দিকে পাঠায় তারা। এভাবে গুগল প্রকাশকদের ব্যবসাকে বিকশিত করার সুযোগ দেওয়ার এবং সাংবাদিকতাকে শুধু বাঁচতে নয়, উন্নতি করতে সাহায্য করার দাবি করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2020, 05:09 PM
Updated : 27 June 2020, 05:09 PM

গুগল নিউজের ভাইস প্রেসিডেন্ট রিচার্ড গিনগ্রাস জানিয়েছেন, গুগল সংবাদকে আর্থিক দৃষ্টিভঙ্গি থেকে নয়, অবহিত ও শিক্ষিত করার দিক থেকে মূল্যায়ন করে। -- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

শুক্রবার এক বিৃবতিতে গিনগ্রাস বলেছেন, “আমাদের প্রায় সব মুনাফা আসে বাণিজ্যিক উদ্দেশ্যে সার্চ করা প্রশ্ন থেকে, সংবাদ থেকে নয়। ধরুন, কেউ নতুন টোস্টারের জন্য সার্চ করলো এবং বিজ্ঞাপনে ক্লিক করলো। গুগল এরকম সার্চ বিজ্ঞাপন থেকে পয়সা পায় যখন কেউ তাতে ক্লিক করে”।

বৃহস্পতিবার গুগল নতুন অনুমোদন কর্মসূচীর ব্যাপারে জানিয়েছে। ওই কর্মসূচীতে উচ্চ-মানের কনটেন্টের জন্য প্রকাশকদের অর্থ দেবে গুগল। গুগলের দাবি, কোভিড-১৯ সংকটের সময়টিতে সহায়তা করতে কাজটি করছে এই ওয়েব জায়ান্ট।

কর্মসূচীর অধীনে, জার্মানি, অস্ট্রেলিয়া ও ব্রাজিলের স্থানীয় ও রাষ্ট্রীয় প্রকাশনার সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে গুগল। আরও অনেক দেশের সঙ্গে চুক্তি স্বাক্ষরের ব্যাপারে কাজ চলছে বলেও দাবি করেছে প্রতিষ্ঠানটি। এ ছাড়াও গুগলের দাবি, অ্যাড ম্যানেজারের মাধ্যমে নতুন প্রকাশকরা মোট লাভের অধিকাংশই রেখে দিতে পারবে।