এবার রোবট কুকুর বিক্রি করছে বস্টন ডায়নামিকস

প্রথমবারের মতো রোবট কুকুরের বিক্রি শুরু করেছে বস্টন ডায়নামিকস। দৌঁড়াতে, নাচতে, এমনকি ভেড়ার পাল দেখাশোনা করতে পারে রোবটটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2020, 02:42 PM
Updated : 22 June 2020, 02:42 PM

স্পট নামের এই রোবট কুকুরটি আগে শুধু স্বল্প মেয়াদে ভাড়া দিতো বস্টন ডায়নামিকস। এবারে এটি বাণিজ্যিকভাবে বাজারে এনেছে প্রতিষ্ঠানটি। প্রতিটি স্পট রোবটের দাম পড়বে ৭৫ হাজার মার্কিন ডলার-- খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

বস্টন ডায়নামিকস প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মার্ক রেইবার্ট বলেন, “বস্টন ডায়নামিকস-এ আমরা কয়েক দশক ধরে উন্নত গতিশীলতা, দক্ষতা এবং বুদ্ধিমত্তার রোবট বানাচ্ছি, কারণ আমরা মনে করি চটপটে রোবটগুলো বাস্তব জগতের অনেক সমস্যার সমাধান করতে পারে।”

“স্পটের বাস্তবধর্মী সফটওয়্যার এবং উচ্চ ক্ষমতার কারিগরি নকশার মিশ্রণে রোবটটি জটিল এবং বিপজ্জনক কাজগুলো করতে পারে।”

“আপনি এখন স্পটকে বিভিন্ন পরিবেশে মানব সুরক্ষায় ব্যবহার করতে পারবেন এবং এমন কাজগুলো করতে পারবেন যেখানে প্রথাগত স্বয়ংক্রিয় ব্যবস্থা সাফল্য পায়নি,”-- যোগ করেন রেইবার্ট।

এর আগে বিভিন্ন কাজে স্পটের ব্যবহার দেখা গেছে, যেমন ঝুঁকিপূর্ণ পরিবেশ পর্যবেক্ষণ, মঞ্চে নাচা এবং থিম পার্কে প্রদর্শনী।

বস্টন ডায়নামিকস-এর দাবি, চাকা বা ট্র্যাক লাগানো রোবটের চেয়ে চার পেয়ে এই রোবটটি আরও সহজে ঢালু রাস্তায় চলাফেরা করতে পারে।

প্রতিষ্ঠানটি বলছে, চাকা বা ট্র্যাক লাগানো রোবটগুলোর চলাফেরার ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে। সিঁড়ি বা উঁচু নিচু রাস্তায় চলাফেরা করতে পারে না এই রোবটগুলো।

“এই দিক থেকে নজরদারির জন্য ড্রোন বেশ কার্যকর। তবে, জটিল পরিবেশ, ব্যাটারি লাইফ, ভর বহনের ক্ষেত্রে বাধার মুখে পড়তে হয়।”

“মানুষের মতো গতিশীলতার কারণে স্পট এই পরিবেশে সহজেই চলাফেরা করতে পাড়ে, ড্রোনের মতো বাধা নেই,” বলছে বস্টন ডায়নামিকস।

বাণিজ্যিকভাবে এবং কারখানায় ব্যবহারের উদ্দেশ্য বিক্রি রোবটটি বিক্রি করছে বস্টন। বাড়িতে ব্যবহারের ক্ষেত্রে রোবটটির নিরাপত্তা অনুমোদন নেই ।