ব্রাজিলে ‘ডিজিটাল পেমেন্ট’ আনলো হোয়াটসঅ্যাপ

ব্রাজিলে নতুন ‘ডিজিটাল পেমেন্ট’ ব্যবস্থা চালু করেছে ফেইসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। সেবাটির মাধ্যমে এবারে চ্যাটিংয়ের মধ্যেই অর্থ পাঠাতে পারবেন গ্রাহক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2020, 04:43 PM
Updated : 15 June 2020, 04:43 PM

চ্যাটিংয়ের মধ্যেই যেমন ছবি বা ভিডিও জুড়ে দেওয়া হয়, একইভাবে এখন ‘অর্থ’ জুড়ে দিতে পারবেন ব্রাজিলের গ্রাহকরা-- খবর বার্তা সংস্থা রয়টার্সের।

২০১৮ সালে ভারতে এই ব্যবস্থাটির পরীক্ষা প্রথম শুরু করলেও ব্রাজিলেই প্রথম দেশজুড়ে সেবাটি আনুষ্ঠিকভাবে উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। সঙ্গে এসেছে নতুন ফিচারও। বিভিন্ন ব্যবসার জন্য সরাসরি অর্থ পাঠানো যাবে ফিচারটির মাধ্যমে।

ব্রাজিলে ১২ কোটির বেশি গ্রাহক রয়েছে হোয়াটসঅ্যাপের। ভারতের পর ব্রাজিলই দ্বিতীয় বড় বাজার অ্যাপটির।

ব্রাজিল বিষয়ে হোয়াটসঅ্যাপের প্রধান পরিচালন কর্মকর্তা ম্যাট আইডেমা বলেন, “এখানে হোয়াটসঅ্যাপের ব্যবহার অনেক, গ্রাহক এবং ক্ষুদ্র ব্যবসা উভয়েই।”

“আমরা মনে করি, আমরা ডিজিটাল পেমেন্ট বাড়াতে সহায়তা করতে পারবো, ক্ষুদ্র ব্যবসায়ের মাধ্যমে ডিজিটাল অর্থনীতি বাড়াতে পারবো এবং আর্থিক অন্তর্ভুক্তিতে সহায়তা করতে পারবো,” যোগ করেন আইডেমা।

গ্রাহককে প্রশ্ন জিজ্ঞাসা বা ক্যাটালগ পাঠানোর মাধ্যমে প্রচারণার জন্য ইতোমধ্যেই ব্রাজিলের ক্ষুদ্র ব্যবসাগুলো হোয়াটসআপ ব্যবহার করে।

আইডেমা বলেন, ব্রাজিলে ফিচারটি উন্মুক্ত করার পরিকল্পনা অনেক আগে থেকেই ছিলো, কিন্তু করোনাভাইরাস মহামারীর কারণে যারা অবরুদ্ধ আছেন হয়তো তাদেরও সহায়তা হবে।

‘ফেইসবুক পে’ ব্যবহার করবে হোয়াটসঅ্যাপের এই পেমেন্ট ব্যবসা। সাধারণ গ্রাহকরা বিনামূল্যে ফিচারটি ব্যবহার করতে পারবেন। আর ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো অ্যাপের মাধ্যমে অর্থ নিতে চাইলে বাড়তি ফি দিতে হবে।

অন্যান্য আরও কিছু দেশে এই ডিজিটাল পেমেন্ট ব্যবস্থা চালু করার পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছেন আইডেমা। তবে, নির্দিষ্ট করে কোনো দেশের নাম উল্লেখ করেননি তিনি।