‘হাজারো’ কর্মী ছাঁটাই করছে আইবিএম

এবার কর্মী ছাঁটাইয়ের কাফেলায় যোগ দিয়েছে আইবিএম। গণমাধ্যমের প্রতিবেদন বলছে, হাজারো কর্মী ছাঁটাই করবে প্রতিষ্ঠানটি। শুক্রবার খবরের সত্যতা সম্পর্কে নিশ্চিত করলেও কতোজন কর্মী ছাঁটাই করা হবে সে ব্যাপারে সুনির্দিষ্টভাবে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2020, 04:55 PM
Updated : 24 May 2020, 04:55 PM

“নজিরবিহীন এবং কঠিন অবস্থাকে স্বীকার করে নিয়ে এই ব্যবসায়িক সিদ্ধান্ত আমাদের কিছু কর্মীর উপর বর্তাবে।” – বলেছেন আইবিএম মুখপাত্র। প্রতিষ্ঠানটির মুখপাত্র মার্কিন কর্মীদেরকে ২০২১ সালের জুন পর্যন্ত ‘সাবসিডাইজড মেডিক্যাল কাভারেজ’ দেওয়ার কথাও জানিয়েছেন। -- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

“আমরা বর্তমান পরিস্থিতিকে বিবেচনা করছি, আইবিএম-এর জনশক্তি বিষয়ে এই সিদ্ধান্ত আমাদের ব্যবসায়ের দীর্ঘমেয়াদী স্বার্থের জন্য নেওয়া।” – বলেছে প্রতিষ্ঠানটি। আইবিএম আরও বলেছে, “উচ্চ প্রতিযোগিতার বাজারে টিকে থাকার জন্য ক্রমাগত উচ্চমানের দক্ষতা কর্মীদের মধ্যে মিশিয়ে দেওয়ার প্রয়োজন পড়ে”।

এদিকে, কর্মী ছাঁটাই করবে বলে জানিয়েছে হিউলেট-প্যাকার্ড এন্টারপ্রাইজ-ও। খরচ কমানোর স্বার্থে অক্টোবর ৩১ পর্যন্ত কিছু বেতনও কাটবে প্রতিষ্ঠানটি। হিউলেট প্যাকার্ড নির্বাহীরা ২০ থেকে ২৫ শতাংশ বেতন কম নেবেন।

মুর ইনসাইটস অ্যান্ড স্ট্র্যাটেজির প্রধান বিশ্লেষক প্যাট্রিক মুরহেড জানিয়েছেন, ব্যবসা ইউনিটের মধ্যে ভারসাম্য রক্ষা করতেই এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিন হাজার চারশ’ কোটি ডলারে ২০১৮ সালে ওপেন-সোর্স সফটওয়্যার প্রতিষ্ঠান রেড হ্যাট অধিগ্রহণ করেছিল আইবিএম।