চীনে নিষিদ্ধ হলো গেইম ‘করোনাভাইরাস অ্যাটাক’

রাজনৈতিকভাবে অনুপ্রাণিত কনটেন্টের কারণে করোনাভাইরাস নিয়ে বানানো একটি গেইম চীনে ব্লক করেছে ভিডিও গেইমের ডিজিটাল পরিবেশক প্ল্যাটফর্ম স্টিম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2020, 03:46 PM
Updated : 29 April 2020, 03:46 PM

‘করোনাভাইরাস অ্যাটাক’ নামের এই গেইমটিতে ভাইরাস আক্রান্ত ‘স্বার্থপর জম্বিগুলোকে’ দেশের বাইরে যাওয়া ঠেকাতে হয় গেইমারকে-- খবর বিবিসি’র।

অনেক গেইমার অভিযোগ করেছেন যে, গেইমটিতে চীনের পতাকার মতোই রঙের নকশা ব্যবহার করা হয়েছে। পতাকার তারকা চিহ্নের বদলে সেখানে রয়েছে ভাইরাস চেহারার অ্যানিমেশন।

স্টিম স্টোরে ইতোমধ্যেই গেইমটি নিয়ে নেতিবাচক মন্তব্য করেছেন অনেক গ্রাহক।

গেইমটির বর্ণনা এমন, “একটি স্বার্থপর-জম্বি ভাইরাস পুরো দেশকে আক্রান্ত করেছে। ভাইরাস আক্রান্তরা দেশ থেকে পালানোর চেষ্টা করছে। আপনার লক্ষ্য, আক্রান্ত স্বার্থপর জম্বিগুলোকে পালাতে এবং বিশ্বকে আক্রান্ত করতে বাধা দেওয়া।”

গেইমটিতে খেলোয়াড়রা কিছু ব্যাজও জোগাড় করতে পারবেন। “হং কং-কে মুক্তি দাও” এবং “তাইওয়ানের অবস্থান চীনে নয়” এমন ব্যাজ রয়েছে গেইমে।

সংবাদ সাইট অ্যাবাকাসকে গেইমটির নির্মাতা মিথজ বলেন, চীনা সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে প্রকল্পটি তিনি বানিয়েছেন। চীন যেভাবে মহামারী নিয়ন্ত্রণ করেছে তাতে তিনি সন্তুষ্ট নন।

গেইমটি খেলতে আগ্রহ প্রকাশ করেছেন কিছু স্টিম ব্যবহারকারী। এখন পর্যন্ত অন্যান্য দেশে আগের মতোই চলছে করোনাভাইরাস অ্যাটাক। শীঘ্রই সব দেশেও ‘লকডাউনের’ মুখোমুখি হতে পারে গেইমটি।

গেইমটি নিয়ে মন্তব্যে ব্যঙ্গ করে এক গেইমার বলেন, “এমন একটি গেইম বানানোর কথা চিন্তা করুন যা মহামারীর পরিস্থিতি নিয়ে মজা করছে, মানুষের মৃত্যুকে বিনোদন হিসেবে ব্যবহার করছে।”