ভিডিও কনফারেন্সে ফেইসবুকও: আসছে ‘মেসেঞ্জার রুম’

ভিডিও কনফারেন্স প্রশ্নে জুমের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় নেমেছে ফেইসবুক। নিজেদের মেসেঞ্জার অ্যাপের ভিডিও কনফারেন্স সংস্করণ ‘মেসেঞ্জার রুম’ আনতে কাজ করছে মার্কিন সোশাল জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2020, 09:34 AM
Updated : 26 April 2020, 09:34 AM

শুক্রবার বিষয়টি সম্পর্কে আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন ফেইসবুক প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। এক ভিডিও কলে জাকারবার্গ জানান, নতুন সেবার মাধ্যমে করা ভিডিও কলে একই সময়ে ৫০ জন ব্যবহারকারীর সঙ্গে কথা বলা যাবে এবং এটিতে কোনো বাঁধাধরা সময়সীমা থাকবে না। -- খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর।

উল্লেখ্য, জুমে একত্রে ১০০ জন কথা বলার সুবিধা রয়েছে। তবে, সে সুবিধা শুধু ৪০ মিনিটের জন্য।

এদিকে, প্রতিবেদনে সিএনএন উল্লেখ করেছে, ফেইসবুক অ্যাকাউন্ট না থাকলেও ‘মেসেঞ্জার রুম’ ভিডিও কলে যোগ দেওয়া যাবে। এ ছাড়াও ফেইসবুক অ্যাকাউন্ট নেই এমন ব্যক্তিকে ভিডিও কলে যোগ দেওয়ার আমন্ত্রণও পাঠানো যাবে। মেসেঞ্জার রুম-এর ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড এআই নির্ভর হবে এবং ৩৬০ ডিগ্রি পর্যন্ত ঘোরানো সম্ভব হবে ওই ব্যাকগ্রাউন্ড। ফেইসবুক প্রধান জাকারবার্গের ভাষ্যে, এটি অভিজ্ঞতাকে ‘পরবর্তী ধাপে” নিয়ে যাবে।

নভেল করোনাভাইরাস প্রেক্ষাপটে ভিডিও কলিং সেবার ব্যবহার বেড়েছে সম্প্রতি। সংক্রমণ এড়াতে বাসায় বসে কাজ করতে হচ্ছে বহু মানুষকে, অনেকক্ষেত্রেই দূরে থাকতে হচ্ছে বন্ধু, পরিবার, আত্মীয়স্বজনদের কাছ থেকে। এ সময়টিতে যোগাযোগের কাজে ভিডিও কলিং সেবার নির্ভরতা বেড়েছে।

আপাতত ফেইসবুকের মূল প্ল্যাটফর্ম এবং মেসেঞ্জার অ্যাপের মাধ্যমে ‘রুম’-এ প্রবেশ করা যাবে। সামনে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের মাধ্যমেও ‘মেসেঞ্জার রুম’-এর সেবা পাওয়া যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে সিএনএন। এ সপ্তাহেই বেশ কিছু দেশে এবং আসন্ন সপ্তাহগুলোতে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া হবে সেবাটিকে।

এ ছাড়াও হোয়াটসঅ্যাপ ভিডিও কলের অংশগ্রহণকারী সংখ্যা চার থেকে আট করার ব্যাপারে জানিয়েছেন জাকারবার্গ। আগামী সপ্তাহেই চলে আসবে আপডেটটি। হোয়াটসঅ্যাপ ভিডিও কল প্রসঙ্গে জাকারবার্গ বলেছেন, “হোয়াটসঅ্যাপ হলো একমাত্র এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড ভিডিও কলিং সেবা”।‌