শুধু গেইম সম্প্রচারের জন্যই অ্যাপ আনছে ফেইসবুক

ভিডিও গেইমে যদি আসক্তি না থাকে আপনার তবে হয়তো জেনে অবাক হবেন যে, ইউটিউবে অসংখ্য ভিডিও ক্লিপ আছে যেগুলো অন্যদের খেলা গেইমের ভিডিও। নিজে না খেলে কেবল অন্যের খেলা দেখে তৃপ্ত হন এমন দর্শক আছেন প্রচুর। স্ট্রিমিং সাইট টুইচেও পাবেন এমনি সব ভিডিও গেইমের ক্লিপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2020, 07:36 AM
Updated : 20 April 2020, 07:36 AM

ফেইসবুক সিদ্ধান্ত নিয়েছে, তারা কোনো সাইট নয় বরং একটি অ্যাপ আনবে যার কাজ হবে কেবল গেইম স্ট্রিম করা আর সেই অ্যাপ আসছে সোমবারই। শুরুতে শুধু অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্যই আসছে এই ‘ফেইসবুক গেইমিং অ্যাপ’।

রোববার প্রকাশিত নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদন বলছে, শীঘ্রই আইওএস ব্যবহারকারীদের জন্যও আনা হবে অ্যাপটি। কাজটি করতে অবশ্য প্রথমে অ্যাপলের অনুমোদন লাগবে। বর্তমানে নিজস্ব ক্লাউড-নির্ভর গেইমিং প্ল্যাটফর্মের প্রচারণা চালাচ্ছে প্রতিষ্ঠানটি।

অ্যাপটির মাধ্যমে নতুন ‘গো লাইভ’ ফিচারের সঙ্গে পরিচয় ঘটবে ব্যবহারকারীদের। ওই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা মোবাইল ডিভাইসে গেইমের স্ট্রিম আপলোড করতে পারবেন শুধু অল্প কয়টি বাটন চেপেই।   

“গেইমে বিনিয়োগ আমাদের কাছে অগ্রাধিকার পেয়েছে যখন দেখেছি এটি এমন একটি বিনোদন মাধ্যম যা মানুষকে সংযুক্ত করছে। এটি এমন কোনো বিনোদন মাধ্যমে নয় যা শুধু পরোক্ষ ভোগে ওপর সীমাবদ্ধ, উল্টো এটি যোগাযোগ তৈরি করছে এবং মানুষকে একত্রিত করছে।” - বলেছেন ফেইসবুক গেইমিং অ্যাপ প্রধান ফিজি সাইমো।

শুরুতে গতানুগতিক কিছু গেইমের মাধ্যমে যাত্রা শুরু করবে ফেইসবুক গেইমিং অ্যাপ। প্রাথমিকভাবে মনোযোগ থাকবে গেইমের লাইভস্ট্রিম তৈরি ও তা দেখানোর ব্যাপারটিতে। শুরুতে এতে কোনো বিজ্ঞাপনও থাকবে না।

নিউ ইয়র্ক টাইমস প্রতিবেদনের তথ্য অনুসারে, দর্শকদের কাছ থেকে পাওয়া ‘স্টার’ রেটিং সিস্টেমের উপর নির্ভর করবে সেবাটি।

অ্যাপটির কিছু সংস্করণ গত ১৮ মাসে ল্যাটিন আমেরিকা ও দক্ষিণপূর্ব এশিয়াতে পরীক্ষা করে দেখেছে ফেইসবুক।