চীনা ই-কমার্স সাইটে আইফোন ৯!

শীঘ্রই আইফোন ৯ বা আইফোন এসই ২ নামে নতুন একটি বাজেট ডিভাইস উন্মোচনের পরিকল্পনা রয়েছে অ্যাপলের- এমন আভাস দিয়েছিলেন প্রযুক্তি বিশ্লেষকরা। এরই মধ্যে চীনা ই-কমার্স সাইট জেডি ডটকমে আইফোন ৯-এর প্রি-অর্ডার নেওয়া শুরু করেছে তৃতীয় পক্ষের এক খুচরা বিক্রেতা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2020, 11:55 AM
Updated : 10 April 2020, 11:55 AM

জেডি স্যানফ্যাং স্টোর নামের তৃতীয় পক্ষের ওই স্টোরটি দাবি করছে, মে মাসের ১ থেকে ১০ তারিখের মধ্যে আইফোন ৯ সরবরাহ শুরু হবে-- খবর আইএএনএস-এর।

ই-কমার্স সাইটটিতে নতুন ডিভাইসটির কোনো ছবি দেওয়া হয়নি। এতে যে ছবি দেওয়া হয়েছে তাতে দেখা গেছে কাপড়ে মোড়ানো কোনো একটি বস্তু। ডিভাইসটির কোনো তথ্যও দেওয়া হয়নি সাইটে।

ধারণা ছিল ১৫ এপ্রিল উন্মোচন করা হবে নতুন এই বাজেট আইফোনটি। আর ডিভাইসটি বাজারে আসবে ২২ এপ্রিল। তবে, করোনাভাইরাস মহামারীর সময় অ্যাপল নতুন আইফোন বাজারে আনবে কি না সে বিষয়টি নিষ্চিত করে বলছেন না কোনো বিশ্লেষকই।

প্রাথমিকভাবে চলতি বছর মার্চ মাসে ডিভাইসটি উন্মোচনের পরিকল্পনা ছিলো অ্যাপলের। তবে, মার্চ মাস চলে যাওয়ায়  উন্মোচন তারিখ পেছানো হয়েছে সেটি আর নতুন করে বলার কিছু নয়। প্রশ্ন হলো কতোদিন পেছানো হবে নতুন আইফোন উন্মোচন।

এর আগে বিশ্লেষকরা বলেছেন, নতুন আইফোনটি হবে অপেক্ষাকৃত দামে সস্তা, ২০১৬ সালের আইফোন এসই-এর মতো।

অ্যাপল বিশ্লেষক মিং চি কুয়োর দাবি, নতুন আইফোনটিতে আইফোন ১১-এর মতো তিন গিগাবাইট র‍্যাম, এ১৩ সিপিইউ, ৬৪ গিগাবাইট ও ১২৮ গিগাবাইট স্টোরেজ থাকবে। তার মতে, ৪.৭ ইঞ্চি এই ডিভাইসটির বাহ্যিক নকশা হতে পারে আইফোন ৮-এর মতো।