গোপনতা, ত্রুটি ও বাড়িয়ে বলায় মামলার কবলে জুম

এবার ক্লাস অ্যাকশন মামলার সম্মুখীন হয়েছে জুম ভিডিও কমিউনিকেশনস কর্পোরেশন। মামলা করেছেন প্রতিষ্ঠানটিরই একজন শেয়ারহোল্ডার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2020, 10:49 AM
Updated : 8 April 2020, 10:49 AM

জুমের বিরুদ্ধে গোপনতা সক্ষমতার ব্যাপারে বাড়িয়ে বলা, সেবা যে এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড নয় তা জানাতে ব্যর্থ হওয়া ইত্যাদি অভিযোগে মামলা ঠুকে দিয়েছেন মাইকেল ড্রিউ নামের ওই শেয়ারহোল্ডার। আদালতে ড্রিউ দাবি করেছেন, জুমের গোপনতা ত্রুটি নিয়ে প্রকাশিত প্রতিবেদনের প্রভাব পড়েছে জুমের শেয়ার মূল্যে, বছরের শুরুর দিকে কয়েকদিনের জন্য দাম বাড়লেও, পরে সে দাম নিচে নেমে গেছে। -- খবর সংবাদমাধ্যম রয়টার্সের।

আদতেও কিন্তু অনেকটা সেরকমই হয়েছে। মঙ্গলবার জুমের শেয়ার দাম ৭.৫ শতাংশ কমে ১১৩ ডলার ৭৫ সেন্টে এসে ঠেকেছে। মার্চের শেষে নিজ শেয়ারের রেকর্ড পরিমাণ দাম বাড়ার পর এ সপ্তাহে এসে নিজ বাজার মূল্যের প্রায় এক তৃতীয়াংশ হারিয়েছে প্রতিষ্ঠানটি।   

গত সপ্তাহেই জুম প্রধান এরিক ইউয়ান ব্যবহারকারীদের কাছে ক্ষমা চেয়ে জানান, কমিউনিটির গোপনতা ও নিরাপত্তা প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে জুম, এবং ওই সমস্যা সমাধানে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বর্তমানে এক দিকে নিরাপত্তা সমস্যা সমাধান করার চেষ্টা করছে জুম, আরেকদিকে লাখো ব্যবহারকারীর চাপ সামাল দিচ্ছে। করোনাভাইরাস পরিস্থিতিতে লাখো মানুষকে বাসা থেকে কাজ করতে হচ্ছে। কাজটি করতে অনেকেই বেছে নিয়েছেন জুমকে।          

জুমের সেবা সিয়ে সমালোচনাও প্রতিনিয়ত বাড়ছে। মিটিং সেশনে এন-টু-এন্ড এনক্রিপশন না থাকা, অপরিচিত বা অপ্রত্যাশিত ব্যক্তির অনুপ্রবেশ বা জুমবম্বিং হওয়া ইত্যাদি প্রশ্নে বেশ ঝামেলার মধ্য দিয়েই সময়টা পার করতে হচ্ছে জুমকে।

এরই মধ্যে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবং ইলন মাস্ক নেতৃত্বাধীন প্রতিষ্ঠান স্পেসএক্স নিজ কর্মীদেরকে জুম ব্যবহার করতে মানা করেছে। সরকারি সংস্থাগুলোকে জুম ব্যবহার না করার পরামর্শ দিয়েছে তাইওয়ানিজ ক্যাবিনেট-ও।

সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে মন্তব্য জানতে অনুরোধ করেছিল রয়টার্স। তবে, সে অনুরোধে সাড়া দেয়নি জুম।

রয়টার্স উল্লেখ করেছে, জুমের নামে দায়ের করা ক্লাস অ্যাকশন মামলাটি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ‘ইউএস ডিস্ট্রিক্ট কোর্ট ফর দ্য নদার্ন ডিস্ট্রিক্ট’-এ দায়ের করা হয়েছে।