করোনা বাস্তবতায় সহায়ক উদ্যোগে দেশি প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো

করোনাভাইরাসের কারণে আমূল বদলে গেছে জীবনযাপনের বিভিন্ন অনুসঙ্গ। অনেকেই হিমশিম খাচ্ছেন খাপ খাওয়াতে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2020, 11:57 AM
Updated : 6 April 2020, 11:59 AM

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২৬ মার্চ থেকে ১৪ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখা হয়েছে বিভিন্ন প্রতিষ্ঠান। কভিড-১৯ এর বিস্তার ঠেকাতে সবাইকে পরামর্শ দেওয়া হয়েছে বাসায় থাকতে।

শুধু বাংলাদেশে নয়, বিশ্বের অনেক দেশেই এখন গৃহবন্দী হয়ে আছেন মানুষ। এমন পরিস্থিতি মোকাবেলায় নতুন কিছু সিদ্ধান্ত নিয়েছে দেশের বেশ কিছু প্রযুক্তি প্রতিষ্ঠান।

মুদি পণ্য ও ওটিজি ওষুধ যোগ হলো প্রিয়শপে

করোনাভাইরাস মোকাবেলায় পণ্য তালিকায় পরিবর্তন এনেছে অনলাইন মার্কেটপ্লেইস প্রিয়শপ ডটকম। প্রতিষ্ঠানটির তালিকায় প্রথমবারের মতো যোগ হয়েছে মুদি পণ্য এবং ওটিজি ড্রাগ, অর্থাৎ যেসব ওষুধ কিনতে প্রেসক্রিপশন প্রয়োজন হয় না। সেইসঙ্গে আরও যোগ হয়েছে হ্যান্ড স্যানিটাইজার, তরল সাবানসহ এইসময়ে অতিপ্রয়োজনীয় বলে বিবেচিত কিছু দ্রব্য।

“এই সংকটকালে গ্রাহকদের যেন ঘরের বাইরে বের হতে না হয় সেজন্য আমরা চেষ্টা করছি। আমাদের দল কাজ করছে ২৪ ঘন্টার মধ্যেই গ্রাহকদের কাছে পণ্য পৌঁছে দিতে।” - বললেন প্রিয়শপের প্রতিষ্ঠাতা ও সিইও আশিকুল আলম খাঁন।

"গ্রাহকের বাসায় বেল টেপার আগে যেন আমাদের প্রতিজন ডেলিভারিপার্সন হাত পরিষ্কার করে নেন সে বিষয়টি আমরা নিশ্চিত করছি।"- বলেন আশিকুল।

করোনাভাইরাসের হটস্পটে বে-আইটির হেল্পলাইন

করোনাভাইরাস মহামারীতে ইউরোপের পরেই হটস্পটে পরিণত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইতোমধ্যেই করোনাভাইরাসে আক্রান্তের দিক দিয়ে বিশ্বের সব দেশকে ছাড়িয়ে গেছে দেশটি। ঝুঁকিতে রয়েছেন সেখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা আর তাদের নিয়ে শঙ্কায় আছেন দেশে বসবাসরত আত্মীয়স্বজন।

প্রবাসী ও দেশে তাদের পরিবারের সহায়তায় বিনামূল্যের একটি হেল্পলাইন এবং ওয়েব সেবা চালু করেছে বাংলাদেশী আইটি প্রতিষ্ঠান বে-আইটি। হেল্পলাইন নাম্বার ২১৪-৪৪৬-৮৮৯০। এছাড়াও অনলাইনে সরাসরি কল সুবিধা চালু করতে তৈরি করা হয়েছে বিশেষ ওয়েবসাইট (healthbangla.org)।

“ওয়েবসাইট থেকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানের কভিড-১৯ ভাইরাসের আপডেট তথ্যের ডিজিটাল ম্যাপ এবং মোবাইল জিও লোকেশন অনুযায়ী আক্রান্ত ব্যক্তির অবস্থান সম্পর্কেও জানা যাবে”- জানিয়েছেন বে-আইটি’র প্রধান নির্বাহী সাইফুল ইসলাম সিদ্দিক।

শিশু কিশোরদের জন্য ভার্চুয়াল “কিডস স্পেস আর্ট কম্পিটিশন”

করোনাভাইরাস প্রতিরোধে বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন বাসায় থেকে সামাজিক দূরত্ব বজায় রাখতে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ ইনোভেশন ফোরাম শিশু-কিশোরদের মধ্যে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে আয়োজন করেছে “কিডস স্পেস আর্টস কম্পিটিশন” নামে একটি ভার্চুয়াল প্রতিযোগিতা।

৩ থেকে ১৪ বছর বয়সী শিশু-কিশোররা বাসায় বসে চিত্র এঁকে তা জমা দিতে পারবে। এ বছরের থিম দেওয়া হয়েছে “মহাকাশ”। মহাকাশ নিয়ে শিশু-কিশোররা যেকোনো ছবি এখানে জমা দিতে পারবে যত বার খুশি।

৩ থেকে ৪, ৫ থেকে ৬, ৭ থেকে ৮, ৯ থেকে ১০, ১১ থেকে ১২ এবং ১৩ থেকে ১৪ বছর বয়সী যে কোনো শিশু-কিশোর এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে এবং প্রতি গ্রুপ থেকে ১ম, ২য় ও ৩য় মিলে মোট ১৮টি চিত্রকে পুরষ্কৃত করা হবে। প্রতিযোগিতার চিত্রগুলো ফোরামের ওয়েবসাইটে দেখানোর ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ ইনোভেশন ফোরাম এর প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু বলেন, “বর্তমান সময়ে খুব চ্যালেঞ্জিং বিষয় হচ্ছে বাসায় থাকা তাই এই সময়টাকে যেন শিশু কিশোরদের বাসায় রাখা যায় সে জন্যেই আমাদের এই আয়োজন।”

প্রতিযোগিতায় অংশ নিতে অংশগ্রহণকারীকে ভিজিট করতে হবে (https://spacecampbd.com/sac/index.html) এই ঠিকানায়।