করোনাভাইরাস: ভেন্টিলেটরের ‘প্রয়োজন’ জানাবে এআই

কোন কোন করোনাভাইরাস রোগীর ভেন্টিলেটর এবং নিবিড় পরিচর্যার প্রয়োজন তা বুঝতে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নিচ্ছেন ইউনিভার্সিটি অফ কোপেনহাগেনের কম্পিউটার গবেষকরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2020, 12:22 PM
Updated : 4 April 2020, 12:22 PM

গুরুতর অসুস্থ রোগীদের উপসর্গ বুঝতে ডাক্তারদেরকে সহায়তা করতে পারবে এই কৃত্রিম বুদ্ধিমত্তা। এআইয়ের দেওয়া তথ্য অনুসারে ভবিষ্যতে ঠিক কতোজন রোগীর কোন সময়টিতে ভেন্টিলেটর প্রয়োজন পড়বে তাও বুঝতে পারবে হাসপাতাল এবং সে অনুসারে পরিকল্পনা করা সম্ভব হবে। -- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

“আমরা জানি, কিছু ব্যাপার রয়েছে যা ঝুঁকি বাড়ায়, যেমন, বয়স, ধূমপানের অভ্যাস, অ্যাজমা ও হৃদরোগের সমস্যা, কিন্তু এ ছাড়াও আরও কিছু ব্যাপার রয়েছে”। -- বলেছেন ডেনমার্কের বিসপেপিয়া অ্যান্ড ফ্রেডেরিকসবার্গ হাসপাতালের প্রধান চিকিৎসক এসপেন সোলেম। 

“আমরা কিন্তু তরুণদেরকেও ভেন্টিলেটর নিতে দেখছি, আবার অনেক বয়স্ক ব্যক্তি কোনো কারণ ছাড়াই ভালো করছেন। তাই, কম্পিউটারের উপরই প্যাটার্ন খুঁজে বের করার দায়িত্বটি থাকুক, যা আমরা নিজে থেকে দেখতে পাচ্ছি না।” – বলেছেন ডা. সোলেম।

চিকিৎসা শেষ করেছেন এমন রোগীদের এক্স রে, টেস্ট, স্বাস্থ্য ডেটা ইত্যাদি প্রথমে বিশ্লেষণ করবে এআই। এর মাধ্যমে এআই সাধারণ কিছু বৈশিষ্ট্য চিহ্নিত করার চেষ্টা করবে। তারপর ওই ডেটাগুলোকে হাসপাতালে নতুন আসা রোগীদের ডেটার সঙ্গে মিলিয়ে নেবে।

সংগৃহীত ডেটা সুপারকম্পিউটারে বিশ্লেষণ করা হবে। নতুন রোগীকে কবে এবং কখন ভেন্টিলেটর দিতে হতে পারে, সে বিষয়টিও সুপারকম্পিউটারই জানাবে। 

করোনাভাইরাস সংক্রমণের প্রথম তরঙ্গ প্রাথমিক পর্যায়েই এআই প্রক্রিয়াটি প্রয়োগ করার পরিকল্পনা করেছেন গবেষকরা। ওই সময় নাগাদ প্রক্রিয়াটি পুরোপুরি তৈরি না হলে আগামী শরতে ডেনমার্কে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ চলাকালীন ব্যবহার করা হবে একে। একই ধরনের এআই প্রক্রিয়া চীনের কাছে আছে বলেও উল্লেখ করেছে আইএএনএস।