আবহাওয়া অ্যাপ ডার্ক স্কাই কিনলো অ্যাপল

জনপ্রিয় আবহাওয়া অ্যাপ ডার্ক স্কাই অধিগ্রহণ করেছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। জুলাই মাসে বন্ধ হচ্ছে অ্যাপটির অ্যান্ড্রয়েড এবং ওয়্যার ওএস সংস্করণ। এখন পর্যন্ত চুক্তির শর্ত প্রকাশ করেনি কোনো প্রতিষ্ঠানই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2020, 12:01 PM
Updated : 1 April 2020, 12:01 PM

ডার্ক স্কাইয়ের পক্ষ থেকে বলা হয়েছে অ্যাপটির বর্তমান ব্যবহারকারী ও নিবন্ধিত গ্রাহকরা ১ জুলাই পর্যন্ত সেবা পাবেন। এরপরই অ্যাপটি বন্ধ করে দেওয়া হবে। সে সময় সক্রিয় নিবন্ধিত গ্রাহকদেরকে অর্থ ফেরত দেওয়া হবে বলেও জানানো হয়েছে-- খবর আইএএনএস-এর।

ডার্ক স্কাই অ্যাপটিকে বলা হয় "হাইপারলোকাল" আবহাওয়া পূর্বাভাষদাতা অ্যাপ। অ্যাপ স্টোরে এর বর্ণনায় বলা হচ্ছে, "ডার্কস্কাই হচ্ছে আবহাওয়া সম্পর্কে জানার সবচেয়ে নিখুঁত উৎস। একেবারে প্রতি মিনিটের পূর্বাভাষ আপনি পাবেন ঠিক যেখানটায় আপনি দাঁড়িয়ে আছেন সে জায়গাটির জন্য। এ যেন জাদু!"

গুগল প্লেস্টোরে ডার্ক স্কাইয়ের অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করা হয়েছে ১০ লাখের বেশি।

মঙ্গলবার এক বিবৃতিতে ডার্ক স্কাই সহ-প্রতিষ্ঠাতা অ্যাডাম গ্রজম্যান বলেন, “সব সময়ই আমাদের লক্ষ্য ছিলো আবহাওয়া বিষয়ে বিশ্বকে সম্ভাব্য সবচেয়ে ভালো তথ্য দেওয়া, যত বেশি সম্ভব গ্রাহককে শুকনো ও নিরাপদ রাখা এবং এটি এমনভাবে করা যাতে আমাদের গোপনতা ঠিক থাকে।”

“লক্ষ্য পূরণের জন্য অ্যাপলের চেয়ে ভালো জায়গা নেই। আরও বেশি মানুষের কাছে আরও বেশি প্রভাব ফেলতে পারার সুযোগ পেয়ে আমরা আনন্দিত, যা আমরা একা কখনোই করতে পারতাম না,” যোগ করেন গ্রজম্যান।

ডার্ক স্কাইয়ের আইওএস অ্যাপে এখন কোনো পরিবর্তন আনা হবে না। অ্যাপ স্টোর থেকে এখনও এটি কিনতে পারবেন গ্রাহক।

এপিআই এবং আইওএস অ্যাপ গ্রাহকদের সমর্থনে ডার্ক স্কাইয়ের ওয়েবসাইট সক্রিয় রাখা হবে বলেও জানানো হয়েছে।

গ্রজম্যান বলেন, “আমাদের এপিআই সেবার বর্তমান গ্রাহকদের জন্য আজই কিছু পরিবর্তন হচ্ছে না, কিন্তু আমরা নতুন করে আর কোনো সাইনআপ নেবো না। ২০২১ সালের শেষ পর্যন্ত কাজ করবে এপিআই।”