করোনাভাইরাসে স্মার্টফোন বাজারে ধস

দ্রুত ছড়াতে থাকা করোনাভাইরাসের প্রভাবে এক বছর আগের চেয়ে চলতি বছর বিশ্বজুড়ে স্মার্টফোনের বিক্রি কমেছে ৩৮ শতাংশ, এমনটাই দাবি বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান স্ট্রাটেজি অ্যানালিটিকস-এর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2020, 07:28 AM
Updated : 23 March 2020, 07:28 AM

বৈশ্বিক স্মার্টফোন বাজারে এটিই ইতিহাসের সবচেয়ে বড় ধস বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

স্ট্রাটেজি অ্যানালিটিকস-এর পরিচালক লিন্ডা সুইয়ের তথ্যমতে, “বিশ্ব জুড়ে স্মার্টফোনের বিক্রি পড়েছে ৩৮ শতাংশ। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে স্মার্টফোন বিক্রি হয়েছে নয় কোটি ৯২ লাখ, সেখানে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে স্মার্টফোন বিক্রি হয়েছে ছয় কোটি ১৮ লাখ।”

বিবৃতিতে সুই বলেন, “আগের মাসে এশিয়াতে করোনাভাইরাস প্রাদুর্ভাবে স্মার্টফোন চাহিদায় ধস নেমেছে এবং এতে সারা বিশ্বেই বিক্রি কমেছে। এশিয়ার কিছু কারখানায় স্মার্টফোন উৎপাদন সম্ভব হয়নি। আর অনেক গ্রাহকই নতুন ডিভাইস কিনতে বিক্রয় কেন্দ্রে যেতে পারেননি বা যেতে চাননি।”

স্মার্টফোনের একটি বড় অংশ প্রস্তুত হয় চীনে। নভেল করোনাভাইরাসের কারণে উৎপাদনে গতি কমেছে। জানুয়ারিতে উৎপাদন পুরোপুরি বন্ধ ছিলো দেশটিতে। এতে শুধু ইলেকট্রনিকস নয়, অনেক খাতের সরবরাহ চেইনই বাধাগ্রস্থ হয়েছে।

বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, চীনে অবস্থার উন্নতি হলেও মার্চ মাসেও বিশ্ব জুড়ে স্মার্টফোনের বিক্রি কম থাকবে বলে ধারণা করা হচ্ছে।