‘সঠিক’ নির্মাতা ছাড়া করোনাভাইরাস অ্যাপ নেবে না অ্যাপল

এ মাসের শুরুতেই অ্যাপল অন্তত চার ডেভেলপারের অ্যাপ অ্যাপস্টোর থেকে সরিয়ে দেয় যেগুলো করোনাভাইরাস বিষয়ে তথ্য দিতো। এখন এই ভাইরাসবিষয়ক অ্যাপের বেলায় সম্ভবত একটি নিয়ম ধরে এগুচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2020, 12:20 PM
Updated : 15 March 2020, 12:20 PM

অ্যাপ স্টোরে নির্ভরযোগ্য সূত্রের তৈরি করোনাভাইরাস সংশ্লিষ্ট অ্যাপ বাদে অন্য কোনো ডেভেলপারের তৈরি এ বিষয়ক অ্যাপকে জায়গা দেবে না অ্যাপল।

সম্প্রতি ওই নিষেধাজ্ঞার বিষয়টি চূড়ান্ত করেছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি। অ্যাপল প্রতিষ্ঠানটি জানিয়েছে, শুধু “সরকারি সংস্থা, স্বাস্থ্য বিষয়ে বাজ করে এমন এনজিও বা প্রতিষ্ঠানের মতো সুপরিচিত কর্তৃপক্ষের”  করোনাভাইরাস সংশ্লিষ্ট অ্যাপকেই অ্যাপ স্টোরে ঠাঁই দেওয়া হবে। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

এ বিষয়ে এক বিবৃতিতে অ্যাপল বলেছে, “বিশ্বব্যাপী কমিউনিটিগুলো নির্ভরযোগ্য সংবাদের জন্য অ্যাপের উপর নির্ভর করছে -- ব্যবহারকারীদেরকে নিত্যনতুন স্বাস্থ্য সম্পর্কিত উদ্ভাবন বুঝতে সহায়তা করছি আমরা, প্রয়োজনে কোথা থেকে সহায়তা পাওয়া যাবে  বা প্রতিবেশীদের কীভাবে সাহায্য করা যাবে, কোভিড-১৯ মহামারীতে প্রতিশ্রুতিটি আরও বিশেষ গুরুত্ব বহন করছে।”

চলতি সপ্তাহের শুরুতেই অনলাইনে ভুল তথ্য ছড়িয়ে পড়া প্রশ্নে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছে সাহায্য চেয়েছে হোয়াইট হাউজ। এর পরপরই নিজেদের অ্যাপ স্টোর সম্পর্কিত সিদ্ধান্তটি জানালো অ্যাপল।