করোনাভাইরাস প্রতিরোধে বিজ্ঞানীর পরামর্শ নেবে ফক্সকন

করোনাভাইরাস ঠেকাতে এবং উৎপাদন কাজ আবারও শুরু করতে খ্যাতিমান চীনা বিজ্ঞানী ঝং নাশান-এর পরামর্শ নেবে বিশ্বের বৃহত্তম চুক্তিভিত্তিক ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা ফক্সকন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2020, 12:41 PM
Updated : 26 Feb 2020, 12:41 PM

‘সার্স হিরো’ নামে পরিচিত বিজ্ঞানী নাশান ২০০৩ সালে সার্স ভাইরাস আবিষ্কারে ভূমিকা রেখেছিলেন। সঠিকভাবে রোগটি সারিয়ে তোলার পন্থা ১৭ বছর আগেই সঠিকভাবে বাতলে দিয়েছিলেন ওই বিজ্ঞানী। নাশানকে ‘সার্স হিরো’ উপাধিটা দিয়েছিল চীনা সরকারি সংবাদমাধ্যম। এখন ফক্সকনকে করোনাভাইরাস ইসুতে পথ বতলাবেন তিনি। -- খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

নিজদের প্রতিষ্ঠানে করোনাভাইরাস প্রতিরোধ ও পুনর্বাসন প্রচেষ্টায় নাশানের দক্ষতার সাহায্য নেবে ফক্সকন। মঙ্গলবার এক বিবৃতিতে ফক্সকন জানিয়েছে, প্রতিষ্ঠানকে পরামর্শ ও দিক নির্দেশনা দেবেন নাশান। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর অবশ্য বিজ্ঞানী নাশান আগেই স্পটলাইটে এসেছেন। চীনের ‘ন্যাশনাল হেলথ কমিশনের’ দায়িত্ব দেওয়া হয়েছে তাকে।

করোনাভাইরাসের তোপের মুখে পড়ে নিজ কারখানা বন্ধ রাখতে হয়েছে ফক্সকনকে। তবে, ‘খুব সতর্কতা মেনে’ কারখানা খোলা হচ্ছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। ফক্সকনের কারণে প্রভাব পড়েছে অ্যাপলেও। চাহিদা ও যোগান জটিলতার সম্মুখীন হতে হচ্ছে মার্কিন টেক জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটিকে।

“কিছুদিনের জন্য বিশ্বব্যাপী আইফোন সরবরাহ ব্যাহত হবে। আমাদের আইফোন উৎপাদন অংশীদার সাইটগুলো হুবেই অঙ্গরাজ্যের বাইরে অবস্থিত।- যদিও, সবগুলোই আবার খুলছে- তারপরও তাদের কাজ শুরু করতে আমরা যতোটা সময় ভেবেছিলাম, তার চেয়ে দেরি হবে।” – এক বিবৃতিতে বলেছিল অ্যাপল।    

উল্লেখ্য, উহান থেকে ছড়িয়ে পড়তে শুরু করেছিল করোনাভাইরাস, অঞ্চলটি হুবেই অঙ্গরাজ্যে।