কোটি এমজিএম গ্রাহকের তথ্য বেহাত

গত বছর গ্রীষ্মে হ্যাকিংয়ের কবলে পড়েছে এমজিএম রিসোর্টস হোটেল। এতে তথ্য বেহাত হয়েছে প্রতিষ্ঠানের এক কোটি ছয় লাখ গ্রাহকের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2020, 10:00 AM
Updated : 20 Feb 2020, 10:00 AM

চলতি সপ্তাহে চুরি যাওয়া তথ্য ফাঁস করা হয়েছে একটি হ্যাকিং ফোরামে। হ্যাকিংয়ের বিষয়টি বিবিসিকে নিশ্চিত করেছে এমজিএম।

হোটেলের অতিথিদের যে তথ্যগুলো চুরি গেছে তার মধ্যে রয়েছে নাম, ঠিকানা এবং পাসপোর্ট নাম্বার। ঠিক কতো সংখ্যক গ্রাহকের তথ্য বেহাত হয়েছে তা নিশ্চিত করে বলেনি রিসোর্ট চেইনটি-- খবর বিবিসি’র।

এমজিএম রিসোর্টস-এর এক মুখপাত্র বলেন, “আগের গ্রীষ্মেই আমরা একটি ক্লাউড সার্ভারে অননুমোদিত হস্তক্ষেপের বিষয়টি ধরতে পেরেছি, যাতে আগের এমজিএম গ্রাহকদের সীমিতি কিছু তথ্য ছিলো। আমরা আত্মবিশ্বাসী যে, এ ঘটনায় কোনো আর্থিক, পেমেন্ট কার্ড বা পাসওয়ার্ডের ডেটা ক্ষতিগ্রস্থ হয়নি।”

জেডডিনেটের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে হয়েছে, ফাঁস হওয়া তথ্যের মধ্যে তারকা জাস্টিন বিবার এবং টুইটার প্রধান জ্যাক ডরসির তথ্যও রয়েছে। তবে বিষয়টি নিশ্চিত করেনি এমজিএম।

এমজিএম-এর পক্ষ থেকে বলা হয়, বেশিরভাগ তথ্য ‘ফোনবুকের তথ্য’, যেমন নাম, টেলিফোন নাম্বার এবং ইমেইল অ্যাড্রেস। তবে, প্রায় ১৩০০ অতিথিকে নোটিফিকেশনের মাধ্যমে সচেতন করা হয়েছে যে পাসপোর্ট নাম্বারের মতো সংবেদনশীল তথ্যও বেহাত হয়ে থাকতে পারে।

আরও ৫২ হাজার গ্রাহককে জানানো হয়েছে যে, কম সংবেদনশীল তথ্য ফাঁস হয়েছে, যা ক্ষতিগ্রস্থ গ্রাহকদের সামান্য একটি অংশ।

জেডডিনেটের প্রতিবেদনে বলা হয়েছে, হ্যাকিং ফোরামে তথ্যগুলো ফাঁস করা হয়েছে। এই তথ্য ব্যবহার করে নির্দিষ্ট ব্যক্তিদের লক্ষ্য করে হামলা চালাতে পারে হ্যাকাররা।