নগ্ন সেলফি তুলতে বাধা দেবে ফোন

প্রায় ছয় বছর আগে ২০১৪ সালের এক জরিপ বলছে প্রতি দুই জনে একজন মার্কিনী নিজের নগ্ন ছবি ফোনের সাহায্যে পাঠিয়েছেন তাদের সঙ্গী বা সঙ্গীনীকে। আর ভিন্ন এক জরিপ বলছে মিলেনিয়ালদের প্রায় ৮৯ ভাগই নুড সেলফি তুলে থাকেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2020, 10:07 AM
Updated : 20 Feb 2020, 12:12 PM

জাপানি এক মোবাইল ফোন নির্মাতা এগিয়ে এসেছে এই প্রবনতা ঠেকাতে। তাদের বানানো স্মর্টফোন কোনো নগ্ন সেলফি সেভ করতে দেবে না মোবাইলের মেমরিতে। আর এ কাজে তারা সাহায্য নিয়েছেন কৃত্রিম বুদ্ধিমত্তার। -- খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

জাপানি এই ফোন নির্মাতা প্রতিষ্ঠানটির নাম ‘টোন’। প্রতিষ্ঠানটির তৈরি নতুন অ্যান্ড্রয়েড ফোন ‘ই২০’তেই ব্যবহার করা হয়েছে ‘নগ্ন সেলফিরোধী’ কৃত্রিম বুদ্ধিমত্তা।

টোনের তৈরি ‘ই২০’ স্মার্টফোনটি মূলত ‘বাজেট ফোন’ বা সাশ্রয়ী দামের। ৬.২৬ ইঞ্চি পর্দার স্মার্টফোনটিতে রয়েছে ‘ট্রিপল ক্যামেরা সেটআপ’ এবং ‘স্মার্টফোন সুরক্ষা’ ফিচার। 

ফোনটির অ্যালগরিদম যদি বুঝতে পারে এরকম কোনো সেলফি তোলা হচ্ছে, তাহলে ওই ছবি গ্যালারিতে সেভ করতে দেবে না ফোনটি। জাপানের তরুন সমাজের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে স্মার্টফোনটিকে। চাইলে ই২০ ফোনটিকে সংযুক্ত করে নেওয়া যাবে অন্য ফোনের সঙ্গেও। এতে করে এ ধরনের কোনো ছবি তোলার চেষ্টা করা হলে সহজেই অভিভাবক বা মা-বাবাকে সতর্ক করা সম্ভব হবে।

ছবির কনটেন্ট বুঝতে পারে এমন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ফেইসবুক ও গুগলের মতো প্রতিষ্ঠানগুলো ব্যবহার করে থাকে। নিজেদের প্ল্যাটফর্ম থেকে অবৈধ কনটেন্ট সরিয়ে দিতেই এ ধরনের প্রযুক্তি ব্যবহার করে থাকে বড় মাপের প্রতিষ্ঠানগুলো।