কর্মীদের ব্যাগ তল্লাশী: বাড়তি অর্থ দিতে হবে অ্যাপলকে

অ্যাপলের খুচরা বিক্রয়কেন্দ্রে কর্মরত কর্মীদেরকে দিনশেষে নিজ নিজ ব্যাগ তল্লাশি করাতে হয়। অনেক সময় বেশ অনেকটা সময় অপেক্ষা করে স্টোর ম্যানেজারকে দিয়ে ব্যাগ তল্লাশি শেষে বাড়ি ফিরতে পারেন অ্যাপল কর্মীরা। এখন থেকে ওই ব্যাগ তল্লাশির জন্য কর্মীদেরকে বাড়তি অর্থ দিতে হবে বলে রায় দিয়েছে এক আদালত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2020, 06:42 PM
Updated : 14 Feb 2020, 06:42 PM

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট এক প্রতিবেদনে জানিয়েছে- ঠিক কী পরিমাণ অর্থ দিতে হবে, সে বিষয়টি তাৎক্ষণিকভাবে পরিষ্কার জানা সম্ভব হয়নি। ২০১৩ সালের এক ক্লাস-অ্যাকশন মামলার সুবাদেই এসেছে সাম্প্রতিক ওই রায়টি। সাবেক দুই অ্যাপল কর্মী অভিযোগ করেছিলেন যে, অ্যাপল স্টোরের কর্মীদেরকে প্রতিদিন ৩০ মিনিটেরও বেশি সময় অপেক্ষা করতে হয় এবং স্টোর ম্যানেজারের কাছে নিজেদের ব্যাগ তল্লাশি করিয়ে বাড়ি ফিরতে হয়। এমনটি করতে রাজি না হলে হতে হয় বরখাস্ত।

মামলাটি অবশ্য ২০১৫ সালে খারিজ করে দিয়েছিলেন মার্কিন ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক উইলিয়াম অ্যালসাপ। অ্যাপলের পক্ষে রায় দিয়েছিলেন তিনি। বাদীরা পরে আপিল করেছিলেন সুপ্রিম কোর্টে।

সাম্প্রতিক রায়ে সুপ্রিম কোর্ট বিচারক টানি ক্যানটিল-সাকাউয়ে বলেছেন, “অ্যাপল নিজেদের ইচ্ছামতো বার্গ সার্চ নীতি চালাতে পারে, যেভাবে খুশি। কিন্তু প্রতিষ্ঠানটিকে অবশ্যই ওই নীতির অধীনে থাকা কর্মীদেরকে ক্ষতিপূরণ দিতে হবে, অপেক্ষা এবং সার্চে অংশ নেওয়ার জন্য।”

বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি অ্যাপল।