ডানা মেললো দীর্ঘতম ডানার বোয়িং ৭৭৭এক্স

প্রথমবারের মতো সফল উড্ডয়ন শেষ করেছে বিশ্বের সবচেয়ে বড় দুই ইঞ্জিনের যাত্রীবাহী উড়োজাহাজ বোয়িং ৭৭৭এক্স। ৭৩৭ ম্যাক্স নিয়ে অনিশ্চয়তার মধ্যেই নতুন এই উড়োজাহাজটি পরীক্ষা চালিয়েছে বোয়িং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2020, 07:36 AM
Updated : 27 Jan 2020, 07:38 AM

স্কাই নিউজের প্রতিবেদনে বলা হয়, তিনবারের চেষ্টায় উড্ডয়নে সফল হয়েছে ৭৭৭এক্স। তীব্র বাতাসের কারণে আগের দুইটি পরীক্ষামূলক ফ্লাইট বাতিল হয়।

৭৭ মিটার দৈর্ঘ্যের এই উড়োজাহাজটি ৪০০ জন যাত্রী বহন করতে পারবে বলে জানানো হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সিয়াটলের পাশেই একটি রানওয়ে থেকে প্রথমবারের মতো ডানা মেলে উড়োজাহাজটি।

নতুন এই বোয়িং মডেলটির আনুষ্ঠানিক নাম হবে ৭৭৭-৯। উড়োজাহাজটির দীর্ঘ ডানাদুটির প্রান্ত ভাঁজ করে রাখা যাবে। ফলে অন্যান্য উড়োজাহাজের পার্কিংয়েই রাখা যাবে এটি।

সফল পরীক্ষার পর বোয়িংয়ের নির্বাহী কর্মকর্তা স্ট্যান ডিল বলেন, “এটি আমাদের জন্য একটি গর্বের দিন। এটি আমাদের সব কর্মীকে আরেকবার গর্বিত করেছে, আমরা কারা এবং আমরা কী করি তা আরেকবার দেখিয়েছে, সম্পূর্ণ নতুন একটি উড়োজাহাজ ওড়ানোর মাধ্যমে যা বিশ্বকে আরেকবার বদলে দিতে পারে।”

ধারণা করা হচ্ছে ২০২১ সালে সেবা দেওয়া শুরু করবে উড়োজাহাজটি। প্রতিটি উড়োজাহাজের দাম হতে পারে প্রায় ৪৪ কোটি ২০ লাখ মার্কিন ডলার।