আদালতের নির্দেশে কলম্বিয়া ছাড়ছে উবার

এ মাসের শেষে কলম্বিয়া ছাড়ছে রাইড শেয়ারিং সেবাদাতা উবার। গত বছরের শেষে দেওয়া আদালতের এক নির্দেশ মেনেই দেশটিতে নিজেদের সেবা গুটানোর সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2020, 11:22 AM
Updated : 13 Jan 2020, 11:22 AM

শুক্রবার আদালতের ওই নির্দেশকে ‘বিধিবহির্ভূত ও নিজ প্রক্রিয়ার অধিকার লঙ্ঘন’ আখ্যা দিয়েছে উবার। দেশটির এক বিচারক রায় দিয়েছেন, প্রতিযোগিতা আইন লঙ্ঘন করেছে প্রতিষ্ঠানটি। ওই বিচারকের রায়ের পরেই উবারকে দেশ ছাড়তে বলেছে কলম্বিয়া। -- খবর রয়টার্সের।

উবার জানিয়েছে, দেশটির ২০ লাখ উবার গ্রাহক ও ৮৮ হাজার উবার চালকের অধিকার নিশ্চিত করতে সব আইনি রাস্তা প্রয়োগ করবে তারা। এক বিবৃতিতে দেশটির স্থানীয় রাইড শেয়ারিং প্রতিষ্ঠানগুলোর দিকেও অভিযোগ তুলেছে উবার।

“দেশটিতে গতানুগতিক চলাচল ব্যবস্থার উদ্ভাবনী ও বিশ্বাসযোগ্য বিকল্প প্রতিষ্ঠা করেছিল উবারই প্রথম। আজ, ছয় বছর পরে, ওই মহাদেশে কলম্বিয়াই প্রথম দেশ যারা প্রযুক্তিটির জন্য নিজেদের দরজা বন্ধ করে দিল।”

উদ্যোক্তারা বেশ আগে থেকেই বলে আসছেন, বিনিয়োগের জন্য কলম্বিয়ার নীতিমালা এখনও আধুনিক হয়ে উঠতে পারেনি এবং বিষয়টি বিনিয়োগকারীদের আকর্ষণ নষ্ট করে দিতে পারে। ব্রাজিলের পর বিনিয়োগকারীদের মধ্যে কলম্বিয়া বেশ জনপ্রিয় একটি স্থান বলে উল্লেখ করেছে রয়টার্স।

এ সপ্তাহে কলম্বিয়া সরকারের আইনি সংস্থার কাছে চিঠি পাঠিয়েছে উবার। ওই চিঠিতে লেখা হয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে কলম্বিয়ার মুক্ত বাণিজ্যের যে চুক্তিটি রয়েছে, সেটির অধীনে আইনি ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে উবার। - জানিয়েছেন সংস্থাটির এক সূত্র।

এদিকে, চিঠির বিষয়বস্তু গোপনীয় বলে জানিয়েছেন এক উবার মুখপাত্র।

উল্লেখ্য, খোদ নিজের দেশ যুক্তেরাষ্ট্রেই চাপের মুখে রয়েছে উবার। সর্বশেষ উবারকে চালক প্রশ্নে চাপের মুখে ফেলেছে ক্যালিফোর্নিয়া, আর লন্ডনের রাস্তায় চলাচলে নতুন অনুমোদনই পায়নি প্রতিষ্ঠানটি। জার্মানিতেও নিজেদের সেবা অব্যাহত রাখতে নীতিমালা ও সেবায় পরিবর্তন আনতে হচ্ছে রাইডে শেয়ারিং সেবাদাতা এ প্রতিষ্ঠানটিকে।