ফেব্রুয়ারিতে ‘ন্যাশনাল হ্যাকাথন অন ফ্রন্টিয়ার টেকনোলজিস’

ফেব্রুয়ারি থেকে আয়োজিত হতে যাচ্ছে ‘ন্যাশনাল হ্যাকাথন অন ফ্রন্টিয়ার টেকনোলজিস’। ২৮-২৯ ফেব্রুয়ারি ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি প্রাঙ্গনে আয়োজনটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2020, 03:47 PM
Updated : 9 Jan 2020, 03:47 PM

‘Think. Hack. Solve’ প্রতিপাদ্যকে সামনে রেখে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে আয়োজিত হচ্ছে এ হ্যাকাথন। ১৮ বছর বা এর উর্দ্ধে যে কেউ অংশ নিতে পারবেন হ্যাকাথনটিতে। একটি দলে সর্বোচ্চ ৩ জন থাকতে পারবেন, আবার চাইলে আগ্রহী ব্যাক্তি এককভাবেও অংশ নিতে পারবেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উদীয়মান উদ্যোক্তাদের বিনিয়োগ সহযোগিতা, বৈদেশিক পরিবেশে প্রশিক্ষণ ও মেনটরিং প্রদান এবং বিশ্বের বিভিন্ন দেশে দেশীয় উদ্ভাবনের প্রচার ও প্রসার করার পাশাপাশি বিশ্বের স্টার্টআপ ইকোসিস্টেমের সঙ্গে বাংলাদেশকে সংযুক্ত করে বৈদেশিক বিনিয়োগকে উৎসাহিত করার লক্ষ্য নিয়ে আয়োজিত হচ্ছে এই হ্যাকাথন। 

অংশগ্রহণকারীদের উদ্ভাবনী সমাধানগুলোকে নিয়ে আয়োজিত হবে চূড়ান্ত হ্যাকাথন। মূল হ্যাকাথনে অংশ নেবে সারাদেশ থেকে নির্বাচিত ৫০টি দল। ওই দলগুলোকে আবার মেনটরিং করবে ৫০ জন মেনটরের সমন্বয়ে গঠিত একটি দল। পরে সেখান থেকে সেরা ১০টি উদ্ভাবনকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে। বিজয়ী ১০টি দলকে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান “টেক মাহিন্দ্রা লিমিটেড (TechM)” মেকারস ল্যাবে গবেষণা ও প্রযুক্তি সহায়তাসহ মেনটরিং ও প্রশিক্ষণ দেওয়া হবে।

চাইলে স্টার্ট আপ বাংলাদেশের ওয়েবসাইটে গিয়ে অনলাইন নিবন্ধন বা বিস্তারিত তথ্য সম্পর্কে জানতে পারবেন আগ্রহীরা।