আইফোনে হ্যাকিং আগ্রহ ১৬৭ গুণ বেশি

অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডের চেয়ে আইফোন ব্যবহারকারীরা ১৬৭ গুণ বেশি হ্যাকিং লক্ষ্যে রয়েছেন বলে উঠে এসেছে নতুন এক গবেষণায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2019, 06:51 AM
Updated : 27 Dec 2019, 06:51 AM

তৃতীয় পক্ষের অ্যাপের দূর্বলতা কাজে লাগিয়ে হ্যাকিংয়ের ঘটনা বাড়তে থাকায় শঙ্কা বেড়েছে আইফোনের নিরাপত্তা নিয়েও-- খবর আইএএনএস-এর।

নতুন এই গবেষণাটি চালিয়েছে যুক্তরাজ্যভিত্তিক ফোন কেইস নির্মাতা প্রতিষ্ঠান কেইস২৪ ডটকমের প্রযুক্তি বিশেষজ্ঞরা। বিভিন্ন অ্যাপ এবং স্মার্টফোন ব্র্যান্ডে কীভাবে হ্যাকিং করা যায় তা নিয়ে যুক্তরাজ্যের গ্রাহকরা এক মাসে কী পরিমাণ গুগল সার্চ করছেন তার ডেটা বিশ্লেষণ করে ফলাফল জানিয়েছে প্রতিষ্ঠানটি।

গবেষণায় দেখা গেছে যুক্তরাজ্যে আইফোনের হ্যাকিং নিয়ে সার্চ হয়েছে ১০০৪০ বার। দ্বিতীয় স্থানে থাকা স্যামসাং নিয়ে সার্চ করা হয়েছে ৭০০ বার।

প্রতিবেদনে বলা হয়, “এলজি, নোকিয়া এবং সনির ফোনগুলোতে সবচেয়ে কম আগ্রহ হ্যাকারদের। প্রতিটি ব্র্যান্ড নিয়ে মাসে সার্চ পড়েছে ১০০ বারের কম।”

এক্ষেত্রে সবচেয়ে কম ঝুকিতে রয়েছে সনি। প্রতিষ্ঠানের স্মার্টফোন হ্যাকিং নিয়ে সার্চ হয়েছে সাকুল্যে ৫০ বার।

অন্য আরেকটি গবেষণায় দেখা গেছে, কোনো ব্যক্তির ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট কীভাবে অনুপ্রবেশ করা যায় তা নিয়ে ব্রিটিশ নাগরিকরা অনুসন্ধান চালিয়েছেন ১২৩১০ বার। এক্ষেত্রে দ্বিতীয় স্ন্যাপচ্যাট এবং তৃতীয় হোয়াটসঅ্যাপ।

যে অ্যাপগুলোতে হ্যাকিংয়ের ঝুঁকি সবচেয়ে কম পাওয়া গেছে সেগুলো হলো ফেইসবুক (১১২০), অ্যামাজন (১০৭০) এবং নেটফ্লিক্স (৭৫০)।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, “আপনার নেটফ্লিক্স অ্যাকাউন্টের চেয়ে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাকিংয়ে আগ্রহ ১৬ গুণ বেশি।”

চলতি বছর অগাস্টে আইওএস আপডেটে আইফোনের একটি ত্রুটি সরিয়েছে অ্যাপল। এই ত্রুটির কারণে হ্যাকিং ঝুঁকিতে ছিলো বেশির ভাগ আপডেটেড আইফোন।

আপডেট উন্মুক্ত করার সময় অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “একটি ভাইরাসযুক্ত অ্যাপ সিস্টেমের দূর্বলতা কাজে লাগিয়ে ডিভাইসে ক্ষতিকর কোড ছড়াতে পারে।”