অ্যানিমেটেড পিএনজি নিষিদ্ধ করছে টুইটার

প্ল্যাটফর্মে অ্যানিমেটেড পিএনজি ফাইলের ব্যবহার নিষিদ্ধ করছে মাইক্রো ব্লগিং সাইট টুইটার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2019, 05:00 PM
Updated : 24 Dec 2019, 05:00 PM

ট্রল প্রচারক একটি দল এপিলেপসি ফাউন্ডেশনের টুইটার হ্যান্ডল এবং হ্যাশট্যাগ হাইজ্যাক করে মৃগী রোগী এবং ছবিতে সংবেদনশীলতা রয়েছে এমন ব্যক্তিদেরকে অস্বস্তিকর ছবি পাঠানোর পর এমন সিদ্ধান্ত নিয়েছে টুইটার-- খবর আইএএনএস-এর।

সম্প্রতি প্ল্যাটফর্মের একটি ত্রুটি বের করেছে প্রতিষ্ঠানটি। এই ত্রুটি কাজে লাগিয়ে প্ল্যাটফর্মের অটোপ্লে সেটিংস এড়িয়ে যেতে এবং পিএনজি ফাইল ফরম্যাট ব্যবহার করে টুইটে কয়েকটি অ্যানিমেটেড ছবি দিতে পারেন গ্রাহক।

সোমবার এক টুইট বার্তায় প্রতিষ্ঠানটি জানায়, “সবাই যাতে টুইটারে একটি নিরাপদ অভিজ্ঞতা পায় সেটিই আমাদের চাওয়া।”

“পিএনজি মজার জিনিস, কিন্তু এগুলো অটোপ্লে সেটিংসকে পাত্তা দেয়না। তাই টুইটে এগুলো ব্যবহারের ক্ষমতা আমরা সরিয়ে ফেলছি। নড়াচড়া এবং জ্বলজ্বল করা ছবিতে যাদের সংবেদনশীলতা র‍য়েছে তাদের নিরাপত্তার জন্যই এমনটা করা হচ্ছে, এর মধ্যে মৃগীরোগ রয়েছে এমন ব্যক্তিরাও রয়েছেন।”

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও বলা হয়, পিএনজি ফাইল অনেক বেশি ডেটা ব্যবহার করে, এতে অ্যাপ ক্র্যাশ করতে পারে।

এই হাইজ্যাকের ঘটনায় কতো সংখ্যক গ্রাহক আক্রান্ত হয়েছেন তা নিশ্চিত করে বলা হয়নি। এঘটনায় যে অ্যাকাউন্টগুলো জড়িত বলে সন্দেহ রয়েছে তাদের বিরুদ্ধে অপরাধ মামলা করা হয়েছে বলে জানিয়েছে এপিলেপসি ফাউন্ডেশন।

টুইটারের পক্ষ থেকে বলা হয়, “পিএনজি’র বদলে একই ধরনের ফিচার বানানোর চেষ্টা করা হবে, যা আপনার নিজের এবং আপনার টুইটার অভিজ্ঞতার জন্য ভালো হবে।”