ডিজনি ঝড়ে ১১ লাখ গ্রাহক গেল নেটফ্লিক্সের

প্রতিদ্বন্দ্বী স্ট্রিমিং সেবা ডিজনি প্লাসের কাছে ১১ লাখেরও বেশি গ্রাহক হারিয়েছে নেটফ্লিক্স। বিশ্লেষক সংস্থা কোয়েন অ্যান্ড কো’য়ের সাম্প্রতিক প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2019, 07:45 AM
Updated : 22 Dec 2019, 07:45 AM

কোয়েন অ্যান্ড কো’য়ের এক জরিপে দেখা গেছে, ডিজনি প্লাস উন্মোচনের পর যুক্তরাষ্ট্রের দুই কোটি ৪০ লাখ মানুষ সেবাটিতে নিবন্ধন করেছেন। আর ডিজনি প্লাসে যাওয়ার জন্য নেটফ্লিক্স নিবন্ধন বাতিল করেছেন ৫.৮ শতাংশ গ্রাহক। -- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস’র।

প্রথম দিনেই এক কোটি গ্রাহক পেয়ে বিশ্লেষকদের চমকে দিয়েছিল ডিজনি প্লাস। সেবাটি উন্মোচনের আগেই অবশ্য ওয়াল স্ট্রিট জার্নাল ভবিষ্যদ্বাণী করেছিল, বছর শেষে দুই কোটি গ্রাহক থাকবে ডিজনি প্লাসের। বর্তমান হিসেব বলছে গ্রাহকের সংখ্যা হবে আরও অনেক বেশি। 

বছর দুয়েক আগে নিজেদের স্ট্রিমিং সেবা আনার লক্ষ্যে নেটফ্লিক্স প্ল্যাটফর্ম থেকে কনটেন্ট সরানো শুরু করে মূল প্রতিষ্ঠান ডিজনি। সে সময় প্রতিষ্ঠানটি জানিয়েছিল, নতুন স্ট্রিমিং সেবাটিতে ডিজনি নির্মিত সব কনটেন্টের দেখা মিলবে। ফলে গ্রাহকদের আগ্রহও ছিল বেশি।

তাহলে নেটফ্লিক্সের কী হবে? কোয়েন অ্যান্ড কো’য়ের বিশ্লেষক জন ব্ল্যাকলেজ বলছেন, “নেটফ্লিক্স সবসময়েই আরও বড় ও বিবিধ বিষয়বস্তুর কনটেন্ট উপহার দিতে পারবে।”

ব্ল্যাকলেজ আরও বলেন, “স্ট্রিমিং প্লেয়ার হিসেবে শীর্ষ স্থানটি সামনের আরও কয়েক বছর এবং পরবর্তীতে ধরে রাখবে নেটফ্লিক্স।”

কোয়েন অ্যান্ড কো’য়ের ওই প্রতিবেদনে অবশ্য উল্লেখ করা হয়েছে, নেটফ্লিক্স নিবন্ধন বাতিলের ঘটনা ডিজনি প্লাস না এলেও ঘটতো। মোট নেটফ্লিক্স নিবন্ধন বাতিল সংখ্যার এক তৃতীয়াংশ এমনিতেও নেটফ্লিক্স ছেড়ে দিত।