ক্লাউড গেইমিংয়ের পথে ফেইসবুকও

ক্লাউড গেইম স্ট্রিমিং বাজারে প্রতিদ্বন্দ্বীতার লক্ষ্যে স্প্যানিশ ভিডিও গেইমিং প্রতিষ্ঠান প্লেগিগা অধিগ্রহণ করেছে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2019, 07:44 AM
Updated : 20 Dec 2019, 07:44 AM

ইতোমধ্যেই ক্লাউড ভিডিও স্ট্রিমিং সেবা চালু করেছে অ্যাপল, গুগল এবং মাইক্রোসফটের মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এমন সময় স্প্যানিশ এই ভিডিও গেইমিং প্রতিষ্ঠানকে কিনলো সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি-- খবর আইএএনএস-এর।

স্প্যানিশ সংবাদপত্র সিঙ্কো ডিয়াস-এর দাবি ৭.৮ কোটি মার্কিন ডলারে প্লেগিগা অধিগ্রহণ করেছে ফেইসবুক।

প্লেগিগা’র ওয়েবসাইটে বলা হয়েছে, “আমরা আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, প্লেগিগা দল নতুন কিছুর দিকে এগোচ্ছে। আমরা ক্লাউড গেইমিংয়ে আমাদের কাজ চালিয়ে যাচ্ছি। বছরের পর বছর ধরে আমাদেরকে সমর্থন দেওয়ায় আমরা আমাদের অংশীদার এবং গ্রাহকদেরকে ধন্যবাদ জানাতে চাই।”

এর বাইরে স্পষ্ট করে কিছু বলা হয়নি প্লেগিগার তরফ থেকে। তবে, বিষয়টি পরিষ্কার করেছে ফেইসবুক। ২০১৩ সালে প্রতিষ্ঠিত এই গেইমিং সাইটটির বিষয়ে ফেইসবুকের এক মুখপাত্র বলেন, “ফেইসবুকের গেইমিং দলে প্লেগিগা-কে স্বাগত জানাতে পেরে আমরা আনন্দিত।”

এর আগে, ২০১৪ সালে ২০০ কোটি মার্কিন ডলারে ভিআর হেডসেট নির্মাতা প্রতিষ্ঠানকে অধিগ্রহণ করেছে ফেইসবুক। ফেইসবুক গেইমিং নামে লাইভ স্ট্রিম সেবাও চালু করেছে সামাজিক মাধ্যমটি। এর মাধ্যমে নিজেদের গেইমপ্লে শেয়ার করতে পারেন গেইমাররা।

মিউজিক এবং ভিডিওর পর এখন নতুন লাইভস্ট্রিমিং ট্রেন্ড বলা হচ্ছে ক্লাউডভিত্তিক ভিডিও গেইমকে। ক্লাউড গেইমিংয়ের একটি বড় সুবিধা হলো এটি দামে সস্তা এবং এই সেবার মাধ্যমে গেইমগুলো ক্লাউড থেকে স্ট্রিমিংয়ের মাধ্যমে স্মার্টফোন, ট্যাবলেট, পিসি এমনকি টিভিতেও খেলা যায়।