স্মার্ট হোম নিয়ে জোটে অ্যাপল, গুগল, অ্যামাজন

নিজেদের স্মার্ট হোম পণ্যগুলোকে আরও সামঞ্জস্য করে তুলতে জোট বেঁধেছে অ্যাপল, গুগল ও অ্যামাজন। মূলত স্মার্ট হোম পণ্যে সামঞ্জস্য গড়ে তোলার দৃঢ় ভিত্তি তৈরিতে একত্রে কাজ করবে টেক জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠান তিনটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2019, 01:19 PM
Updated : 19 Dec 2019, 01:19 PM

পুরো প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘কানেকটেড হোম ওভার আইপি’। প্রকল্পটিতে জিগবি অ্যালায়েন্সের’ও যোগ দেওয়া কথা রয়েছে। জিগবি অ্যালায়েন্সের সদস্য প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ইউরোপীয় বহুজাগতিক প্রতিষ্ঠান আইকিয়া (IKEA) ও এনএক্সপি (NXP) সেমিকন্ডাক্টরস। -- খবর রয়টার্সের।

বর্তমানে স্মার্ট হোম প্রযুক্তি প্রশ্নে বাজারে প্রতিযোগিতার মধ্য দিয়ে যাচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। বাজার পেতে চলছে লড়াই। ঠিক এমন একটি সময়ে এই ‘দুর্লভ’ জোট বাঁধার খবরটি অবাক করার মতোই। বিষয়টিকে বিশ্ব প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর তীব্র প্রতিযোগিতার পটভূমি বিরোধী বলেই মন্তব্য করেছে রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ডিভাইস নির্মাতাদের কাজকে আরও সহজ করে দেওয়ার জন্যই হাত মিলিয়েছে অ্যাপল, গুগল ও অ্যামাজনের মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। ডিভাইস নির্মাতারা যাতে স্মার্ট হোম এবং অ্যালেক্সা, সিরি ও গুগল অ্যাসিস্টেন্টের মতো ভয়েস সার্চের সঙ্গে সামঞ্জস্য রেখে পণ্য তৈরি করতে পারে, সে বিষয়টি বাস্তবায়নের চেষ্টা করা হবে এ প্রকল্পে।

বছরের শুরুতে একক ডিভাইস থেকেই অ্যামাজনের অ্যালেক্সা, মাইক্রোসফট কর্পোরেশনের কর্টানা এবং অন্যান্য ভার্চুয়াল ভয়েস সহকারীর সেবা পাওয়ার বিষয়টি নিশ্চিত করার উদ্যোগ নেওয়া হয়েছিল। ওই উদ্যোগের নেতৃত্বে ছিল অ্যামাজন।