ইরানে এক সপ্তাহে দ্বিতীয় সাইবার হামলা

এক সপ্তাহে দ্বিতীয়বারের মতো সাইবার হামলার শিকার হয়েছে ইরান, জানিয়েছেন দেশটির টেলিযোগাযোগ মন্ত্রী মোহাম্মদ জাভাদ আজারি-জাহরোমি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2019, 06:42 AM
Updated : 16 Dec 2019, 06:42 AM

মাইক্রোব্লগিং সাইট টুইটারে জাহরোমি বলেন, দেশটির সরকারি ইলেকট্রনিক ব্যবস্থাকে লক্ষ্য করে সাইবার হামলা চালানো হয়েছে-- খবর বিবিসি’র।

হামলার বিষয়ে বিস্তারিত তথ্য জানাননি মন্ত্রী। বুধবারই এমন ধরনের আরেকটি বড় সাইবার হামলার কথা জানিয়েছে দেশটি।

এর আগে মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, চলতি বছর জুন মাসে সাইবার হামলার শিকার হয়েছে দেশটির অস্ত্র ব্যবস্থা।

জারোমি বলেন ‘ডেফা ফরট্রেস’ নামে পরিচিত সাইবার নিরাপত্তা প্রকল্প সাইবার হামলাটি প্রতিহত করেছে। হামলায় ‘পরিচিত এপিটি২৭’ ব্যবহার করা হয়েছে। এটি চীনা ভাষার হ্যাকারদের সঙ্গে সংযুক্ত বলে জানিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা।

বিস্তারিত তথ্য জানানো না হলেও সার্ভার এবং হ্যাকারদেরকে ট্র্যাক করা হয়েছে বলে দাবি করেছেন দেশটির তরুণ এই মন্ত্রী।

বুধবার জাহরোমি ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, দেশটির ইলেকট্রনিক কাঠামোতে বড় ধরনের সাইবার হামলা চালানো হয়েছে। একদিন আগেই লাখো ইরানিয়ান ব্যাংক অ্যাকাউন্ট হ্যাকিংয়ের ঘটনা নাকচ করেছেন জাহরোমি।

ওয়াশিংটন পোস্টের তথ্যমতে, জুনে ইরানে সাইবার হামলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই হামলায় ইরানের রকেট এবং মিসাইল লঞ্চারের নিয়ন্ত্রণ ব্যবস্থা অকেজো করে দেওয়া হয়।

মার্কিন ড্রোন এবং তেলের ট্যাংকারে হামলার প্রতিশোধ নিতেই এই সাইবার হামলা চালানো হয়। যুক্তরাষ্ট্রের দাবি ড্রোন ও তেলের ট্যাংকারে হামলার পেছনে ইরানের হাত রয়েছে।