হোমল্যান্ড সাইবার নিরাপত্তার সাবেক প্রধান গুগলে

যুক্তরাষ্ট্রের ‘হোমল্যান্ড সিকিউরিটি’ বিভাগের (ডিএইচএস) সাবেক সাইবার নিরাপত্তা প্রধান জিনেট ম্যানফ্রা’কে নিয়োগ দিয়েছে গুগল। জানুয়ারি থেকে ‘গুগল ক্লাউডে’ যোগদান করবেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2019, 01:10 PM
Updated : 12 Dec 2019, 01:10 PM

খবরটির সত্যতা সম্পর্কে নিশ্চিত করেছে গুগল। এক বিবৃতিতে গুগল ক্লাউড মুখপাত্র বলেছেন, “তিনি নিজের সাইবার নিরাপত্তা সম্পর্কিত অভিজ্ঞতার আলোকে আমাদের গ্রাহকদের সাহায্য করবেন, বিশেষ করে যারা নির্দিষ্ট কাঠামোর অধীন কোনো শিল্পে রয়েছেন, তাদের কারিগরি অবকাঠামো ও সেবায় উচ্চ মানের নিরাপত্তা ও বিশ্বাস সৃষ্টি করতে ও বজায় রাখতে সহযোগিতা করবেন।” – খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের। 

গুগলে ‘সিকিউরিটি অ্যান্ড কমপ্লায়েন্সের’ বৈশ্বিক পরিচালক হিসেবে যোগ দিচ্ছেন সাবেক এই হোমল্যান্ড কর্মী। জানুয়ারি ৬ থেকে কাজ শুরু করার কথা রয়েছে তার। এ বিষয়ে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের মন্তব্য জানতে চাওয়া হয়েছিল। তবে, তারা কোনো মন্তব্য করতে রাজি হননি।

এক দশকেরও বেশি সময় ধরে সরকারি খাতে সাইবার নিরাপত্তা ইস্যু নিয়ে কাজ করছেন ম্যানফ্রা। হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ‘ন্যাশনাল প্রটেকশন অ্যান্ড প্রোগ্রামস ডিরেক্টরেট’র অধীনস্থ ‘সাইবারসিকিউরিটি অ্যান্ড কমিউনিকেশনস’ কার্যালয়ে সহকারী সচিবের দায়িত্বও পালন করেছেন তিনি। পরে গত নভেম্বরে ওই কার্যালয়টি ‘সিসা’ (CISA) নামে আত্মপ্রকাশ করলে, সেটির সহকারী পরিচালকের দায়িত্ব গ্রহণ করেন ম্যানফ্রা। 

চলতি বছরের নভেম্বরে সিসা ছাড়ার ঘোষণা দেন তিনি।

উল্লেখ্য, সিসা হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রথম অসামরিক সাইবার নিরাপত্তা সংস্থা। হাসপাতাল ও শক্তি খাতের মতো অবকাঠামোগুলোর সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করে থাকে এ সংস্থাটি।

এর আগে সাবেক হোমল্যান্ড প্রধানের অধীনস্ত মাইলস টেইলর’কে নিয়োগ দিয়েছিল গুগল। সে সময় বিষয়টি নিয়ে কর্মী ও আইন প্রণেতাদের তোপের মুখেও পড়তে হয়েছিল প্রতিষ্ঠানটিকে। আত্নপক্ষ সমর্থনে গুগল জানিয়েছিল, টেইলর প্রতিষ্ঠানটির ‘কাউন্টারটেরোরিজম’ ও জাতীয় নিরাপত্তা অংশটি নিয়ে কাজ করবেন।