অ্যাপল-স্যামসাং টপকে অস্ট্রেলিয়ায় শীর্ষ ব্র্যান্ড গুগল

ব্র্যান্ড মর্যাদার দিক থেকে অস্ট্রেলিয়ায় অ্যাপল ও স্যামসাংয়ের চেয়ে এগিয়ে রয়েছে গুগল, এমনটাই বলা হয়েছে ব্র্যান্ড ইনস্টিটিউট অফ অস্ট্রেলিয়ার নতুন প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2019, 02:53 PM
Updated : 10 Dec 2019, 02:53 PM

গ্রাহকের ব্যক্তিগত ডেটা সংগ্রহ নিয়ে দেশটিতে চাপের মুখে থাকলেও গুগলের পণ্যেই বেশি ভরসা অস্ট্রেলিয় নাগরিকদের। ব্র্যান্ড ইনস্টিটিউট অফ অস্ট্রেলিয়ার ২০১৯ রেপুটেশন হেলথ রিপোর্টে বলা হয়েছে দেশটির সবচেয়ে বিশ্বস্ত ব্র্যান্ড গুগল-- খবর আইএএনএস-এর।

অস্ট্রেলিয়ার দুই হাজার প্রাপ্তবয়স্ক নাগরিকের সঙ্গে সাক্ষাৎকারের পর এই ঘোষণা দিয়েছে ব্র্যান্ড ইনস্টিটিউট অফ অস্ট্রেলিয়া। মর্যাদা যাচাইয়ের জন্য সাতটি বিষয় বিবেচনা করেছে সংস্থাটি। এর মধ্যে রয়েছে পণ্য ও সেবা, উদ্ভাবন, যোগাযোগ, আর্থিক কর্মকক্ষমতা, গ্রাহকের মূল্য, কার্যক্রম এং সামাজিক দায়িত্বশীলতা।

অস্ট্রেলিয়ার হার্ডওয়্যার স্টোর চেইন ‘বানিংস’কে হটিয়ে ব্র্যান্ড মর্যাদায় শীর্ষে উঠেছে গুগল। বানিংস-এর পর তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে স্যামসাং এবং অ্যাপল।

গোপনতা নিয়ে যারা লড়াই করছেন সেসব গ্রাহকের কাছে গুগলের এই অবস্থান আশ্চর্যজনক হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

অ্যান্ড্রয়েড ডিভাইসের মাধ্যমে বিপুল পরিমাণে ডেটা সংগ্রহের বিষয়টি নিয়ে আগের বছরই তদন্ত শুরু হয়েছে দেশটিতে। অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশনের (এসিসিসি) কাছে দেওয়া এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি ডিভাইসে এক মাসে গ্রাহকপ্রতি প্রায় এক গিগাবাইট ডেটা সংগ্রহ করা হয়।