হোয়াটসঅ্যাপ কলে রাজস্ব, বিক্ষোভ লেবাননে

হোয়াটসঅ্যাপ, ফেইসবুক মেসঞ্জার, অ্যাপলের ফেইস টাইমের মতো অ্যাপগুলোর ভয়েস কলে রাজস্ব যোগ করার পরিকল্পনা করেছিল লেবানন সরকার। কিন্তু প্রবল বিক্ষোভের মুখে সে পরিকল্পনা বাতিল করা হয়েছে। রাজস্ব যোগ হলে ভয়েস কল সুবিধার পেতে প্রতিদিন ২০ সেন্ট করে গুণতে হতো লেবাননের নাগরিকদের।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2019, 05:05 PM
Updated : 18 Oct 2019, 05:05 PM

বৃহস্পতিবার লেবানন সরকারের পক্ষ থেকে এই রাজস্ব ধার্যের পরিকল্পনার ব্যাপারে জানানো হয়। কিন্তু ঘোষণাটির কয়েক ঘণ্টার মধ্যেই রাস্তায় নেমে আসেন হাজারো সাধারণ জনতা। এ সময় বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষেও জড়িয়ে পড়ে লেবাননের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরবর্তীতে পরিকল্পনাটি বাতিল করা হয়েছে বলে জানায় সরকার। কিন্তু তাতে বিক্ষোভ থামেনি --- খবর বিবিসি’র।

বিক্ষোভের জন্য সরকারকে দায়ী করে বিক্ষোভকারীরা জানান, ‘অর্থনৈতিক সংকট মোকাবেলায় সরকার ব্যর্থ হওয়ার কারণেই বিক্ষোভে নেমেছেন তারা।’ এ প্রসঙ্গে বেইরুতের বিক্ষোভকারী আব্দুল্লাহ বলেন, “আমরা হোয়াটস্যাপ-এর কারণে রাস্তায় নামিনি। আমরা এসেছি সবকিছুর জন্য : তেল, খাবার, রুটি সবকিছুর জন্য।” নিজের পেশা হিসাবরক্ষক জানিয়ে সেজার শায়া নামে এক বিক্ষোভকারী বলেন, “আমি ঘরেই ছিলাম, মানুষকে রাস্তায় নামতে দেখে আমিও বেরিয়ে এসেছি। আমি বিবাহিত, প্রতি মাসে ঋণের বোঝা টানতে হচ্ছে কিন্তু কোনো চাকরি নেই। এ অবস্থার দায় সরকারের।” লেবাননের বিক্ষোভ প্রসঙ্গে বিবিসি জানিয়েছে, ‘অনেকদিন এমন বিক্ষোভ দেখেনি দেশটি।’ 

এ পর্যন্ত বিক্ষোভে আহত হয়েছেন ডজনখানেক মানুষ। প্রধান সরকারি কার্যালয়গুলোও ঘিরে রেখেছেন বিক্ষোভকারীরা। স্থবির হয়ে পড়েছে সরকারি কর্মকাণ্ড। বিবিসি জানিয়েছে, কয়েকদিন আগে লেবাননে হয়ে যাওয়া দাবানল নিয়ন্ত্রণে সরকারের ভূমিকা নিয়েও ক্ষিপ্ত বিক্ষোভকারীদের অনেকে।

বিক্ষোভ নিয়ে শুক্রবার বক্তব্য রাখবেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ-আল-হারিরি।