মাইক্রোসফট স্টোর থেকে গ্রেপ্তার বহু আইসিই বিক্ষোভকারী

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যানহাটনে মাইক্রোসফটের ফ্ল্যাগশিপ স্টোর থেকে বেশ কিছু বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। মার্কিন ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট-এর (আইসিই) সঙ্গে মাইক্রোসফটের ব্যবসা বন্ধের দাবি করে আসছিলেন ওই বিক্ষোভকারীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2019, 10:13 AM
Updated : 16 Sept 2019, 10:13 AM

নিউ ইয়র্ক সিটি পুলিশের পক্ষ থেকে বলা হয়, অভিবাসী নীতিমালার বিরুদ্ধে বিক্ষোভরত ৭৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। মিডটাউন ম্যানহাটনে মাইক্রোসফটের ফ্ল্যাগশিপের স্টোরের বাইরে তারা বিক্ষোভ করছিলেন বলে প্রতিবেদনে জানিয়েছে আইএএনএস।

মাইক্রোসফট এবং অন্যান্য প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলো আইন প্রয়োগকারী সংস্থাগুলোর সঙ্গে কোটি কোটি ডলারের ব্যবসা করছে। এতে বহু সংখ্যক অভিবাসী পরিবারের অন্য সদস্যদের কাছ থেকে আলাদা হয়ে পড়ছেন।

আইসিই’র সঙ্গে ব্যবসা বন্ধে অনেক দিন ধরেই সমালোচনা ও বিক্ষোভ চলছে। টুইটারে পোস্ট করা এক ভিডিওতে দেখা গেছে “আইসিই’র সঙ্গে ব্যবসার মূল্য এটি” এমন ব্যানার নিয়ে দাঁড়িয়েছেন বিক্ষোভকারীরা।

বিক্ষোভটি আয়োজন করেছে ক্লোজ দ্য ক্যাম্পস এনওয়াইসি নামের আন্দেলনরত একটি দল।

কিছু বিক্ষোভকারী মাইক্রোসফট স্টোরের ভেতরে গিয়ে মেঝেতে বসে পড়েন বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তারা লাল কালির ডলারের নোটও মেঝেতে ছিটিয়ে রাখেন। রক্তের রেখা বোঝাতেই এমনটা করা হয়।

চলতি বছরের অগাস্ট মাসের শুরুতে বিক্ষোভকারীরা নিউ ইয়র্ক সিটির একটি মূল সড়ক প্রায় এক ঘন্টার জন্য বন্ধ করে রাখেন। ওই ঘটনায় প্রায় ১০০ জনকে গ্রেপ্তার করে পুলিশ।