এলো আইফোন ১১, এখনও নাটকীয়তা নেই

চলছে অ্যাপল ইভেন্ট। মাত্রই বছরের অন্যতম প্রতীক্ষিত স্মার্টফোন আইফোন ১১ এর ঘোষণা দিলেন অ্যাপল প্রধান টিম কুক। ক্যামেরা আর রঙে নতুনত্বের কথা বলে আইফোন ১১ এর মোড়ক উন্মোচন করেছেন তিনি। তবে, তাক লাগানো কোনো তথ্য এখনও আসেনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2019, 06:14 PM
Updated : 10 Sept 2019, 06:14 PM

সাধারণত অ্যাপল ইভেন্টে বাজীর ঘোড়া বলে যে ডিভাইটিকে ধরে নেওয়া হয় তার পুরো ফিচার তুলে ধরেন অ্যাপলের বৈশ্বিক বিপণন বিভাগের প্রধান ফিল শিলার। তবে, এ বছর তার ব্যতিক্রম করেছে মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অ্যাপল পার্কের স্টিভ জবস অডিটোরিয়ামে বাংলাদেশ সময় রাত ১১ টায় শুরু হয়েছে প্রতিষ্ঠানের সেপ্টেম্বর ইভেন্ট। কোনো নাটকীয়তা ছাড়াই সাধারণভাবে অনুষ্ঠানের সূচনা করেন অ্যাপল টিম কুক।

শুরুতেই প্রতিষ্ঠানের নতুন গেইমিং সেবা আর্কেইড গেইমের ঘোষণা দেন কুক। নতুন এই সেবার আওতায় মাসে ৪.৯৯ মার্কিন ডলারে নতুন আর্কেইড গেইম খেলার সুযোগ পাবেন গ্রাহক।

গেইমের পর ঘোষণার তালিকায় আসে প্রতিষ্ঠানের নতুন অ্যাপল টিভি+ স্ট্রিমিং সেবা। আইফোন, আইপ্যাড এবং ম্যাকবুক গ্রাহকরা এক বছরের জন্য এই সেবা উপভোগ করতে পারবেন বিনামূল্যে।

সফটওয়্যার সেবার পর হার্ডওয়্যারের ঘোষণায় প্রথমেই আসে নতুন আইপ্যাড। আগের ৯.৭ ইঞ্চি আইপ্যাডকে আপগ্রেড করে ১০.২ ইঞ্চি পর্দা করা হয়েছে। সঙ্গে বাড়ানো হয়েছে এর কার্যকরিতা। ডিভাইসটির বাজার মূল্য শুরু হচ্ছে ৩২৪ মার্কিন ডলার থেকে। মঞ্চে এই আইপ্যাডে নতুন আইপ্যাডওএস-এর কিছু ফিচারও দেখানো হয়েছে।

নতুন আইপ্যাডের পর অ্যাপল ওয়াচ সিরিজ ৫-এর ঘোষণা দেওয়া হয়েছে। বাহ্যিকভাবে আগের মডেলের চেয়ে কোনো পার্থক্য রাখা হয়নি ডিভাইসটিতে। বেশ কিছু ফিচার আপগ্রেড আনা হয়েছে এতে।

বিস্তারিত আসছে--