চীনা শুল্ক নিয়ে ট্রাম্পকে সতর্ক করলেন কুক

চীন থেকে আমদানিকৃত পণ্যের ওপর মার্কিন শুল্ক নিয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে সতর্ক করেছেন অ্যাপল প্রধান টিম কুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2019, 01:49 PM
Updated : 19 August 2019, 01:49 PM

রোববার ট্রাম্প বলেন চীন থেকে আমদানিকৃত পণ্যের ওপর মার্কিন শুল্কের প্রভাব এবং দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান স্যামসাংয়ের প্রতিদ্বন্দ্বীতা নিয়ে কুকের সঙ্গে আলোচনা করেছেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, কুক ‘একটি ভালো বিষয়’ তুলে ধরেছেন। এই শুল্কের কারণে অ্যাপলের ক্ষতি হবে, অন্যদিকে স্যামসাং একই শুল্কের আওতায় পড়বে না এমনটাই জানিয়েছেন কুক-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

তিন হাজার কোটি মার্কিন ডলার মূল্যের চীনা পণ্যের ওপর বাড়তি শুল্ক দুই দফায় ১ সেপ্টেম্বর এবং ১৫ ডিসেম্বর থেকে কার্যকর হবে। এর মধ্যে ইলেকট্রনিক ভোক্তাপণ্যও রয়েছে।

অন্যদিকে আগের বছর সেপ্টেম্বরেই দক্ষিণ কোরিয়ার সঙ্গে একটি বাণিজ্যিক চুক্তি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

নিউ জার্সি এয়ারপোর্টে সংবাদমাধ্যমকে ট্রাম্প বলেন, “আমি মনে করি তিনি (কুক) অত্যন্ত ভালো যুক্তি তুলে ধরেছেন, তাই আমি এটা নিয়ে ভাবছি।”

রোববার মার্কিন প্রেসিডেন্টের মন্তব্যের পর মার্কিন শেয়ার বাজারে বেশ উন্নতি এসেছে। অ্যাপল নিয়ে মন্তব্যের আগে ওই দিন সকালে ট্রাম্প বলেন, তার প্রশাসন “চীনের সঙ্গে বেশ ভালো কাজ করছে।”

১৫ ডিসেম্বর পর্যন্ত ম্যাকবুক ল্যাপটপ এবং আইফোনের ওপর বাড়তি শুল্ক যোগ করা হবে না। কিন্তু এয়ারপডস, অ্যাপল ওয়াচ এবং হোমপডসহ অন্যান্য পণ্যে ১ সেপ্টেম্বর থেকেই এই শুল্ক যোগ হবে।