অ্যাপল প্রধানের সঙ্গে ডিনারে মার্কিন প্রেসিডেন্ট

শুক্রবার অ্যাপল প্রধান টিম কুকের সঙ্গে নৈশভোজ সেরেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় নিজেই একথা জানিয়েছে তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2019, 05:27 PM
Updated : 18 August 2019, 02:49 AM

“আজ রাতে অ্যাপলের টিম কুকের সঙ্গে ডিনার করছি। তারা মার্কিন যুক্তরাষ্ট্রে বিপুল পরিমাণে বিনিয়োগ করবে। দারুন!”-- বলেন ট্রাম্প।

অ্যাপল প্রধান এবং মার্কিন প্রেসিডেন্ট আগেও বেশ কয়েকবার একসঙ্গে ডিনার করেছেন। চলতি বছরের অগাস্ট মাসেই ট্রাম্পের গলফ ক্লাব নিউ জার্সির বেডমিনস্টারে তার সঙ্গে ডিনার করেছেন কুক।

এ সপ্তাহেও ট্রাম্প নিউ জার্সির বেডমিনস্টারে ছিলেন বলে জানিয়েছে সংবাদমাধ্যমগুলো।

সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের টুইটের দ্বিতীয় অংশে অ্যাপলের একটি প্রেস বিজ্ঞপ্তির উদ্ধৃতি দেওয়া হয়েছে। বৃহস্পতিবারের ওই প্রেস বিজ্ঞপ্তিতে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, মার্কিন সরবরাহকারী এবং ভেন্ডরদের কাছে কী পরিমাণ বিনিয়োগ করেছে তারা।

"মার্কিন যুক্তরাষ্ট্রে ৯০ হাজার মানুষকে কর্মসংস্থান দিয়েছে অ্যাপল এবং মার্কিন সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোতে ছয় হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগ করা হয়েছে।"

চীন থেকে আমদানির উপর শুল্ক আরোপের বিরুদ্ধে অবস্থান প্রকাশ করেছে অ্যাপল। যদিও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর প্রাথমিক লক্ষ্যের মধ্যে এটি একটি।

আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি চীনে তাদের বেশ কয়েকটি পণ্যের যন্ত্রাংশ সংযোজনের কাজ করে। চীন থেকে পণ্য আমদানিতে যুক্তরাষ্ট্র ১০ শতাংশ শুল্ক ধার্য করে রেখেছে। কয়েকটি পণ্য আমদানিতে সাময়িকভাবে এই শুল্কে অবকাশ দিয়েছিল ট্রাম্প প্রশাসন। এই পণ্যগুলোর মধ্যে আইফোন আর ম্যাকবুকও রয়েছে৷

ব্যাংক অফ আমেরিকার হিসাবমতে, আইফোন ও মূল অ্যাপল পণ্যগুলোতে শুল্ক আরোপ করা হলে এক বছরে অ্যাপলের প্রতি শেয়ারমূল্য ৫০ থেকে ৭৫ সেন্ট পড়ে যেতে পারে।