গ্রাহকের চার্জিংয়ের অভ্যাস থেকে শিখবে আইফোন

আইফোনের ব্যাটারি দীর্ঘস্থায়ী করতে আইওএস আপডেটে নতুন ফিচার আনতে যাচ্ছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2019, 03:01 PM
Updated : 18 July 2019, 03:01 PM

আইফোনের ব্যাটারি নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করে থাকেন বেশির ভাগ আইওএস গ্রাহক। সাম্প্রতিক সময়ে পুরানো ব্যাটারির আইফোনের কার্যকরিতা কমিয়ে দেওয়ায় সমালোচনা ও মামলার মুখেও পড়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

ইতোমধ্যেই অ্যাপল স্বীকার করেছে যে সময়ের সঙ্গে আইফোনের ব্যাটারির ক্ষমতা কমতে থাকে। শুধু আইফোন নয় সব লিথিয়াম আয়ন ব্যাটারির ক্ষমতাই ধীরে ধীরে কমে। দুই বছর পর আইফোনের ব্যাটারির ক্ষমতা থাকে ৮০ শতাংশ।

বেশির ভাগ গ্রাহক রাতে ফোন চার্জ দিয়ে থাকেন। শতভাগ চার্জ হওয়ার পরও ফোন চার্জে রেখে দিলে ব্যাটারির আয়ু কমতে পারে।

বিষয়টি মাথায় রেখে আইওএস ১৩ আপডেটে ‘অপ্টিমাইজড ব্যাটারি চার্জিং’ নামে নতুন ফিচার যোগ করতে যাচ্ছে অ্যাপল--খবর ব্রিটিশ ট্যাবলয়েড মিররের।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “নতুন একটি অপশন যা ব্যাটারি পুরানো হওয়ার গতি কমাবে। আইফোন পুরোপুরি চার্জ হওয়ার পর চার্জারে যে পরিমাণ সময় যায় তা কমিয়ে এটি করা হবে।”

“ডিভাইসের মেশিন লার্নিং আপনার দৈনিক চার্জিং রুটিন বোঝার চেষ্টা করবে যাতে আপনি কখন ডিভাইসটি ব্যবহার করবেন সেই মোতাবেক ব্যাটারির ৮০ শতাংশের পরের ভাগ চার্জ করা হবে।”

ফিচারটির মাধ্যমে গ্রাহকের চার্জিংয়ের অভ্যাস জানতে পারবে আইফোন এবং সেই মোতাবেক চার্জিং ব্যবস্থাও ঠিক করা হবে।

আপনি যদি সারারাত ফোন চার্জ দিয়ে রাখেন এবং সকাল আটটায় ঘুম থেকে ওঠেন আপনার ফোন সেটি জেনে রাখবে এবং ঠিক ওই সময়ে চার্জ শতভাগ করা হবে।

চলতি বছর শরতেই নতুন আপডেটটি উন্মুক্ত করার কথা রয়েছে অ্যাপলের।