হু হু করে কমছে হুয়াওয়ে ব্যবহৃত ফোনের দাম

বছরের সেরা ফ্ল্যাগশিপের তকমা জুটলেও মাত্র কয়েক মাসের মাথায় এসে মুখ থুবড়ে পড়েছে হুয়াওয়ের পি৩০ প্রোর জনপ্রিয়তা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2019, 03:56 AM
Updated : 28 May 2019, 01:33 PM

এক হাজার ১৫০ ডলারের এই ফোনের দাম ‘সেকেন্ড হ্যান্ড মার্কেটে’ এখন মিলছে ১৩০ ডলারে।

যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা এবং গুগলের কিছু সেবা হুয়াওয়েতে বন্ধের ঘোষণা আসার পর সপ্তাহ না ঘুরতেই যুক্তরাজ্যে স্মার্টফোন কেনাবেচার একটি সাইটে এমন দাম চাওয়া হচ্ছে বলে জানিয়েছে ফোর্বস ম্যাগাজিন।

তারা বলছে, চীনা স্মার্টফোন ব্র্যান্ড হুয়াওয়ের এই ফ্ল্যাগশিপ ফোন দাম হারিয়েছে প্রায় ৯০ শতাংশ।

বছরের শুরুতে দারুণ নকশার জন্য ভালো রিভিউ পাওয়ার পাশাপাশি দীর্ঘমেয়াদী ব্যাটারি আর লেইকা কোয়াড ক্যামেরার শক্তির বিশেষত্বের জন্য হুয়াওয়ের পি৩০ নজরে এসেছিল সবার। 

ওই সময় ইন্টারন্যাশনাল ডেটা করপোরেশনের একটি প্রতিবেদনে বলা হয়, “বছরের পর বছরে ধরে ৫০ শতাংশ প্রবৃদ্ধি ধরে রেখেছে হুয়াওয়ে… বিশ্ব বাজারে শীর্ষে থাকা স্যামসাং থেকে হুয়াওয়ের দূরত্ব এখন একেবারেই সামান্য।”

তবে এরই মধ্যে ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে গুগলের নেওয়া সিদ্ধান্তের ফলে পশ্চিমে বড় ধরনের ব্যবসায়িক ক্ষতির মুখে পড়তে হচ্ছে হুয়াওয়েকে।

সম্প্রতি বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের সঙ্গে সকল চুক্তি, সেবা এবং অবশিষ্ট কার্যক্রম স্থগিত করতে কর্মীদের নির্দেশ দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক চিপ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এআরএম।

তবে অস্তিত্ব রক্ষার চেষ্টায় ইতোমধ্যে নিজস্ব অ্যাপস্টোর তৈরির বিষয়ে কাজ করছে তারা বলে জানিয়েছে হুয়াওয়ে। তাদের ডিভাইসগুলোর সফটওয়্যার ও নিরাপত্তা আপগ্রেড নিয়ে বিস্তর লেখালেখিও হচ্ছে।

হুয়াওয়ের আগামীর অপারেটিং সিসটেম ও অ্যাপস্টোর নিয়েও চলছে আলোচনা। সেই সঙ্গে কথা হচ্ছে তাদের এআরএম চিপ, এসডি-কার্ড এবং ওয়াইফাই লাইসেন্স নিয়েও।

বিশেষজ্ঞদের মতে, এসব কিছুই হুয়াওয়েকে নিজেদের একাট্টা করতে, পরিকল্পনা করতে এবং চিন্তা করতে সময় দিচ্ছে।